Russia-Ukraine War

ইউক্রেন সংঘাতে ব্রিকস চায় শান্তিপূর্ণ সমঝোতাই

ব্রিকস গোষ্ঠীর বিদেশমন্ত্রীরা ঐক্যবদ্ধ ভাবে সন্ত্রাসবাদের নিন্দা করেছেন এবং তা বিশদে ঘোষণাপত্রে জায়গা করে নিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ০৮:১১
Share:

মস্কোকে সঙ্গে নিয়ে ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমঝোতার কথা বলা হল ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের যৌথ বিবৃতিতে। —প্রতীকী চিত্র।

মস্কোকে সঙ্গে নিয়ে ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমঝোতার কথা বলা হল ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের যৌথ বিবৃতিতে। বলা হল, ব্রিকসভুক্ত রাষ্ট্রগুলির বিদেশমন্ত্রীদের বৈঠকে সংঘাতের (ইউক্রেন) শান্তিপূর্ণ মীমাংসা সংক্রান্ত বিভিন্ন প্রস্তাবকে সাধুবাদ জানানো হয়েছে এবং নজরে রাখা হয়েছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচীর কথায়, “সংলাপ এবং কূটনীতির মাধ্যমে ইউক্রেন সংঘাত শেষ করার জন্য সব প্রয়াসকে ভারত সমর্থন করে। সমাধান এবং মিটমাটের জন্য যে কোনও পরিকল্পনাকে স্বাগত জানাচ্ছে ভারত।”

Advertisement

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘ইউক্রেন এবং তার চারপাশের ঘটনাবলি নিয়ে বিদেশমন্ত্রীরা নিজেদের জাতীয় অবস্থানের উল্লেখ করেছেন। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ এবং সাধারণ সম্মেলনেও একই ভাবে তা জানানো হয়েছিল।’ এ ব্যাপারে রাশিয়ার খাদ্যপণ্য এবং সারকে বিশ্ববাজারে তুলে ধরা নিয়ে মস্কোর সঙ্গে রাষ্ট্রপুঞ্জের সচিবালয়ের যে চুক্তিপত্র হয়েছিল, তাকেও মনে করিয়ে দেওয়া হয়েছে ঘোষণাপত্রে।

ব্রিকস গোষ্ঠীর বিদেশমন্ত্রীরা ঐক্যবদ্ধ ভাবে সন্ত্রাসবাদের নিন্দা করেছেন এবং তা বিশদে ঘোষণাপত্রে জায়গা করে নিয়েছে। আন্তঃসীমান্ত সন্ত্রাস, জঙ্গিদের নিরাপদ স্বর্গদ্যান তৈরি, সন্ত্রাসবাদে পুঁজি জোগানের বিষয়গুলিকে বিশেষ ভাবে উল্লেখ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘বিদেশমন্ত্রীরা জোর দিয়েছেন সন্ত্রাসবাদী কাজকর্ম বন্ধ করতে সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের একযোগে উদ্যোগী হওয়ার বিষয়টিতে। সন্ত্রাসবাদ এবং মৌলবাদের মোকাবিলায় কোনও দ্বিচারিতাকেই বরদাস্ত করা হবে না বলেই জানিয়েছেন মন্ত্রীরা।’

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন