Britain

COVAXIN: কোভ্যাক্সিনকে স্বীকৃতি ব্রিটেনেরও, দু’টি টিকা নেওয়া পর্যটকদের নিভৃতবাসে ছাড়

গত মাসে সিরামের তৈরি কোভিশিল্ডকে স্বীক়ৃতি দিয়েছিল ব্রিটেন। এ বার কোভিশিল্ড ছাড়াও চিনের সিনোভ্যাক এবং সিনোফার্মকেও স্বীকৃতি দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ১০:০১
Share:

প্রতীকী ছবি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র পর কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল ব্রিটেনও। কোভ্যাক্সিনের দু’টি টিকা নেওয়া থাকলে ব্রিটেনে আসা পর্যটকদের নিভৃতবাসে থাকতে হবে না। তবে এই নির্দেশিকা বলবৎ হবে আগামী ২২ নভেম্বর থেকে। সোমবার ব্রিটিশ সরকারের এই নির্দেশিকার কথা টুইট করে জানিয়েছেন সে দেশের মন্ত্রী লিজ ট্রাস।

Advertisement

গত মাসেই সিরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ডকে স্বীক়ৃতি দিয়েছিল ব্রিটেন। সেই তালিকায় এ বার নাম জুড়বে ভারত বায়োটেকের কোভিশিল্ডের। লিজ জানিয়েছেন, কোভিশিল্ড ছাড়াও চিনের সিনোভ্যাক এবং সিনোফার্মকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, জরুরি ভিত্তিতে টিকাকরণের জন্য ৩ নভেম্বর কোভিশিল্ডকে ছাড়পত্র দিয়েছে হু। ওই সংস্থার অনুমোদনের পর একই পথে হেঁটেছে ব্রিটেনও। এর ফলে সংযুক্ত আরব আমিরশাহি, মালয়েশিয়া বা ভারত থেকে আসা পর্যটকদের কোভ্যাক্সিনের দু’টি টিকা নেওয়া থাকলে তাঁদের বাধ্যতামূলক ভাবে নিভৃতবাসে পাঠাবে না ব্রিটেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন