International News

আট ডলারের গয়না বেচে মিলল ১৬ লক্ষ টাকা!

ওই ব্রোচের মালকিন তা সাধারণ গয়না ভেবেই নিলামে এনেছিলেন। বহু বছর আগে গ্যারাজ সেল থেকে মাত্র আট ডলারে ওই ব্রোচটি কিনেছিলেন তাঁর মা। তিনিই তা মেয়েকে দিয়েছিলেন চার্চের অনুষ্ঠানে পরার জন্য। কিন্তু, মেয়ে তা বেমালুম ভুলে গিয়েছিলেন। মেয়ের হাতব্যাগেই তা পড়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭ ১৭:৫০
Share:

ছবি: সংগৃহীত।

খরচ হয়েছিল মাত্র আট ডলার। কিন্তু, ফিরে পেলেন ২৬ হাজার মার্কিন ডলার! অবিশ্বাস্য শোনালেও এমনটাই ঘটেছে মার্কিন মুলুকে।

Advertisement

ঘটনাটা ঠিক কী?

বনহ্যামস অকশন হাউসের নিউ ইয়র্ক শাখা জানিয়েছে, গত ১৯ সেপ্টেম্বর তাঁদের নিলামে ওঠে একটি ব্রোচ। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্রোচের মালকিন তা সাধারণ গয়না ভেবেই নিলামে এনেছিলেন। বহু বছর আগে গ্যারাজ সেল থেকে মাত্র আট ডলারে ওই ব্রোচটি কিনেছিলেন তাঁর মা। তিনিই তা মেয়েকে দিয়েছিলেন চার্চের অনুষ্ঠানে পরার জন্য। কিন্তু, মেয়ে তা বেমালুম ভুলে গিয়েছিলেন। মেয়ের হাতব্যাগেই তা পড়েছিল। এর বেশ কয়েক মাস পরে একটি গয়নার দোকানে গিয়ে তা পরীক্ষা করাতেই বেরিয়ে আসে, এটি মোটেও সস্তার গয়না নয়। বরং বেশ দামি।

Advertisement

আরও পড়ুন

চলছে বউ কেনাবেচা, পুলিশের জালে ৮ আরব শেখ

ধূমপানে বারণ করায় যুবককে পিষে মারল আইনজীবী

সেই দুর্ঘটনার ছ’বছর পরে বুলেট ট্রেনের গতি বাড়াল চিন!

ইউরোপীয় কাটে অসংখ্য হিরে জড়ানো বিংশ শতাব্দীর ওই ব্রোচে রয়েছে একটি পান্না ও রুবি। এ ছাড়া, ১.৩৯ ক্যারাট ওজনের একটি বড়সড় মাইন-কাট হিরেও রয়েছে ওই ব্রোচে। শুধু কি তাই! ত্রিকোণ আকারের কলম্বিয়ার দেড় ক্যারাটের পান্না ছাড়াও আর রয়েছে একটি গোলাকার বার্মিজ রুবি। যার ওজন ০.৬০ ক্যারাট।

বনহ্যামস জানিয়েছে, ওই ব্রোচটি পরীক্ষা করেছেন জেমোলজিক্যাল ইনস্টিটিউট অব আমেরিকার বিশেষজ্ঞরা। তাঁরাও এর মূল্য যাচাই করেছেন। নিলামে ওঠার পর ভারতীয় মুদ্রায় যার দাম ছাড়িয়েছে ১৬ লক্ষেরও বেশি টাকায়!

আমেরিকায় বনহ্যামস নিলামঘরের তরফে সুজান অ্যাবেলেস বলেন, “কী অপূর্ব গল্প না! এর থেকেই বোঝা যায়, সব জায়গাতেই অমূল্য সম্পদ ছড়িয়ে রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন