ক্যাটালনিয়ার গণভোট ভন্ডুল

ক্যাটালনিয়ার জনসংখ্যা প্রায় ৭৫ লক্ষ। যা স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ। স্বায়ত্তশাসনের অধিকার থাকলেও ক্যাটালন প্রদেশের এই স্বাধীনতার দাবি যে হেতু দীর্ঘদিনের, মাদ্রিদ তাই গোড়া থেকেই গণভোট ঘিরে সিঁদুরে মেঘ দেখছিল।

Advertisement

সংবাদ সংস্থা

বার্সেলোনা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৭ ০২:৩৮
Share:

স্বাধীনতার প্রশ্নে গণভোট। যেমন আগে হয়েছে স্কটল্যান্ডে, বা ব্রেক্সিটের দাবিতে ব্রিটেনে। অথচ দিনের শেষে তা-ই চেহারা নিল উত্তাল সংঘর্ষের। নামল দাঙ্গা-পুলিশ। ভোট দিতে এসে লাঠিচার্জ আর রবার বুলেটে জখম হলেন অন্তত ৩৩০। কোথাও ব্যালট পেপারই এল না। যদি বা এল, ছিনতাই হয়ে গেল ব্যালট বাক্স। আর গত শুক্রবার থেকে ভোটের লাইনে দাঁড়িয়ে থাকা ক্যাটালনিয়ার জনগণ বাড়ি ফিরলেন খালি হাতেই।

Advertisement

ক্যাটালনিয়ার জনসংখ্যা প্রায় ৭৫ লক্ষ। যা স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ। স্বায়ত্তশাসনের অধিকার থাকলেও ক্যাটালন প্রদেশের এই স্বাধীনতার দাবি যে হেতু দীর্ঘদিনের, মাদ্রিদ তাই গোড়া থেকেই গণভোট ঘিরে সিঁদুরে মেঘ দেখছিল। সরকারি ভাবে আগেভাগেই তাই এই ভোট অবৈধ ঘোষণা করে স্পেন। এমনকী, ব্যালট বন্ধের নির্দেশ আসে সাংবিধানিক আদালতের তরফেও।

মাদ্রিদ অনড় অবস্থান নিতেই গত শুক্রবার থেকে আরও মরিয়া হয়ে ওঠে ক্যাটালনিয়া। শুধু লাইনে দাঁড়ানো নয়, ভোট করাতে একে একে প্রদেশের প্রায় সব স্কুল-কলেজ দখল নিয়ে নেন স্বাধীনতা-সমর্থকেরা। তিন ধরে স্কুলবাড়িতেই পড়ে ছিলেন হাজার হাজার শিশু ও তাদের অভিভাবকেরা। স্পেনের পুলিশ যাতে কোনও ভাবেই ভোটে নাক গলাতে না পারে, কাল থেকে স্কুল গেটের মুখে ট্র্যাক্টর দাঁড় করিয়ে অবরোধ করেন স্থানীয় কৃষকেরা। গোপনে বন্দোবস্ত করা হয় প্রায় ৬ হাজার ব্যালট বাক্সের।

Advertisement

কিন্তু পরিস্থিতি তাতে আরও জটিল হয়ে দাঁড়ায়। ভোটকেন্দ্র হতে পারে রাতারাতি এমন হাজারখানেক স্কুল বন্ধের নির্দেশ দেয় স্পেনীয় প্রশাসন। বৈদ্যুতিন ভোটিং সিস্টেম অকেজো করতে গত কাল থেকেই প্রদেশটির টেলি যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি দফতরের নিয়ন্ত্রণ নেয় মাদ্রিদ প্রশাসন। অনলাইনেও যাতে এই ভোটের প্রচার না হয়, সেই সব লিঙ্কও মুছে ফেলার নির্দেশ জারি হয়। শুরু হয় ব্যাপক ধরপাকড়, তল্লাশি।

২০১০-এ প্রথম স্পেন থেকে আলাদা হওয়ার দাবি তোলে ক্যাটালনিয়া। ২০১৪-য় প্রতীকী ভোটের আয়োজন করে তারা। পক্ষে বিপুল সাড়াও মেলে। তার পর ২০১৫-র সেপ্টেম্বরে এখানকার প্রাদেশিক পার্লামেন্ট ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান ক্যাটালনের স্বাধীনতাকামীরা। জুনে সিদ্ধান্ত হয় গণভোটের। কিন্তু আজ ভোট দিতে গিয়ে বাধার মুখে পড়লেন খোদ ক্যাটালনিয়ার প্রেসিডেন্ট কার্ল পুইদমঁ-ও। স্পেনের পুলিশের তীব্র নিন্দা করে তিনি বলেন, ‘‘আমার প্রদেশের কেউ হিংসামূলক আচরণ করতেই পারেন না। ওঁরা শান্তিপূর্ণ ভাবেই ভোট দিতে চেয়েছিলেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন