Cecil

সেসিলের ভাইয়েরও মৃতদেহ মিলল, ফের বিতর্ক জিম্বাবোয়ের জঙ্গলে

সেসিলের মৃত্যুর এক বছর পরও হইচই পুরোটা থামেনি। জিম্বাবোয়ের হংগে ন্যাশনাল পার্কের অন্যতম আর্কষণ সেসিল নামের সিংহকে নৃশংসভাবে হত্যা করে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল মার্কিন চিকিত্ক ওয়াল্টার পামেরকে। শনিবার এই অভয়ারণ্যে আরও একটি সিংহের মৃত্যু হল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৬ ১৬:২২
Share:

সেসিলের ভাই জেরিকো

সেসিলের মৃত্যুর এক বছর পরও হইচই পুরোটা থামেনি। জিম্বাবোয়ের হংগে ন্যাশনাল পার্কের অন্যতম আর্কষণ সেসিল নামের সিংহকে নৃশংসভাবে হত্যা করে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল মার্কিন চিকিত্ক ওয়াল্টার পামেরকে। শনিবার এই অভয়ারণ্যে আরও একটি সিংহের মৃত্যু হল। এই সিংহটি আর কেউ নয়, খোদ সেসিলের ভাই জেরিকো। সিংহ বিশেষজ্ঞ জেন হান্ট ঝোপের মধ্য খুঁজে পান ১২ বছর বয়সী জেরিকোকে।

Advertisement

সেসিলের পর বছর ঘুরতে না ঘুরতে আরও একটি সিংহের মৃত্যুতে ফের জল্পনা শুরু হয়ে যায়। তবে হংগে ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষের দাবি, অসুস্থতার কারণেই মৃত্যু হয়েছে জেরিকোর। তাঁরা জানান, সিংহর শরীরে কোন আঘাতের চিহ্ন মেলেনি। সেসিলের মৃত্যুর পর জনপ্রিয় হয়ে উঠেছিল ভাই জেরিকো। তাই নজরদারিও বাড়ানো হয়। কিন্তু গত ছয় মাস ধরে অসুস্থতায় ভুগছিল জেরিকো। এই কারণে সিংহটির মৃত্যু হয়েছে বলে দাবি কর্তৃপক্ষের।

এক বার ফিরে দেখা যাক কী ভাবে খুন করা হয়েছিল সেসিল দ্য লায়নকে।

Advertisement

আরও পড়ুন- বাঁশের ট্রেন, বাঁশের স্টেশন, একবিংশ শতকে এটাই ভরসা ওদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন