Chinese Army

সুচালো কাঁটাযুক্ত লোহার রড! গালওয়ানের স্মৃতি উস্কে আবার অস্ত্র কিনল চিন, যুদ্ধের প্রস্তুতি?

চিনা সেনাবাহিনীতে প্রশিক্ষণে এই কাঁটাযুক্ত গদা ব্যবহারে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। সে দেশের পুলিশও অপরাধীদের এই অস্ত্রে আঘাত করে। আশঙ্কা, ভারতের বিরুদ্ধে তা আবার প্রয়োগ করা হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ০৮:৪৪
Share:

একগুচ্ছ নতুন অস্ত্র কিনেছে চিন। ফাইল ছবি।

শান্তির বার্তার মাঝেই সামরিক শক্তি বৃদ্ধিতে মরিয়া চিন। আবার নতুন করে একগুচ্ছ অস্ত্র কিনেছে তারা। ‘ইন্ডিয়া টুডে’ জানিয়েছে, ২০২০ সালে গালওয়ানে চিনা ফৌজ যে ধরনের অস্ত্র ব্যবহার করেছিল, অনুরূপ অস্ত্র আবার কিনেছে তারা। প্রশ্ন উঠেছে, আবার কি তলে তলে গালওয়ানের মতো কোনও হামলার ছক কষছে বেজিং?

Advertisement

আপাত ভাবে বেজিঙের দাবি, ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে বিরোধ মিটিয়ে নেওয়ার পক্ষপাতী চিন সরকার। গত সপ্তাহে জি২০ বৈঠকেও ভারত এবং চিনের মধ্যে কূটনৈতিক সুসম্পর্কের ছবি দেখা গিয়েছিল। কিন্তু প্রকাশ্যে মিত্রতার সুর থাকলেও নেপথ্যে তার তাল কাটছে বলেই মত বিশেষজ্ঞদের। কারণ, চিন যে অস্ত্রশস্ত্র সম্প্রতি কিনেছে, তা অদূর ভবিষ্যতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় হামলার কাজে ব্যবহার করার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

চিনের শাসকদল পিপলস‌্‌ লিবারেশন পার্টি গদাজাতীয় বেশ কিছু অস্ত্র কিনেছে বলে খবর। সেই গদার তিনটি অংশ রয়েছে। সবচেয়ে উপরে কাঁটাযুক্ত ফোলা অংশ, এটিই শত্রুকে আঘাত করতে কাজে লাগে। এ ছাড়া রয়েছে, একটি লোহার লম্বা রড এবং একটি সুচালো প্রান্তভাগ। সব মিলিয়ে অস্ত্রটি ১.৮ মিটার লম্বা। গালওয়ানে এমন অস্ত্রই ব্যবহার করা হয়েছিল। ভারতীয় জওয়ানদের পেরেক লাগানো লোহার রড দিয়ে আক্রমণ করেছিল চিনের সেনা। ২০ জন জওয়ানের মৃত্যু হয়েছিল তাতে।

Advertisement

চিনের সেনাবাহিনীতে প্রশিক্ষণের সময় এই ধরনের কাঁটাযুক্ত গদা ব্যবহারে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হয়। এমনকি, সে দেশের পুলিশও অপরাধীদের এই অস্ত্রে আঘাত করে থাকে। চিনা ফৌজের ক্রয়-বিক্রয় সংক্রান্ত ওয়েবসাইটে এই অস্ত্র কেনার পরিসংখ্যান রয়েছে। দাবি, এমন আরও ২৬০০ অস্ত্রের অর্ডার দিয়েছে বেজিং। অনেকেই মনে করছেন, ভারতের সীমান্তে সেই অস্ত্র ব্যবহৃত হতে চলেছে। সেই অনুযায়ী ভারতীয় সেনারও সতর্ক থাকা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন