পাকিস্তান বন্ধু, বার্তা দিল চিন

একটি প্রতিনিধি দলকে সঙ্গে নিয়ে এসেছেন চিনের ভাইস প্রেসিডেন্ট। এই সখ্যের মধ্যেই স্বাধীনতা দিবসে ইসলামাবাদের ভারত-বিরোধী বার্তা অব্যহত।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৭ ০৩:৪৭
Share:

চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং ইয়াং। ছবি: এএফপি।

আমাদের বন্ধুত্ব ইস্পাতের থেকে শক্ত, মধুর থেকেও মিষ্টি— পাকিস্তানের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ‘বিশেষ অতিথি’ হয়ে এসে এমন মন্তব্য করলেন চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং ইয়াং। তাঁর মতে, ‘‘জটিল সময়ে চিন ও পাকিস্তান সব সময়েই পরস্পরের পাশে দাঁড়িয়েছে।’’ ডোকলামে নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে যখন টানাপড়েন চলছে, তখন পাকিস্তানের স্বাধীনতা দিবসে চিনের সঙ্গে তাদের বন্ধুত্বের এই বার্তা বিশেষ তাৎপর্যের বলেই মনে করছেন ভারতীয় কূটনীতিকেরা।

Advertisement

একটি প্রতিনিধি দলকে সঙ্গে নিয়ে এসেছেন চিনের ভাইস প্রেসিডেন্ট। এই সখ্যের মধ্যেই স্বাধীনতা দিবসে ইসলামাবাদের ভারত-বিরোধী বার্তা অব্যহত। নবনিযুক্ত পাক প্রধানমন্ত্রী শাহিদ আব্বাসি বলেন, ভারত যে ভাবে ‘নিজেদের বিস্তার করতে চায়’, সেটাই দুই প্রতিবেশীর মধ্যে ‘সম্পর্কের জটিলতা’ ডেকে আনে। তাঁর দাবি, পাকিস্তান সরকার ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ককে স্বাভাবিক করতে যাবতীয় চেষ্টা চালালেও নয়াদিল্লির মনোভাবের কারণেই পরিস্থিতি খারাপ হয়েছে। কাশ্মীর প্রসঙ্গ টেনে আব্বাসির প্রস্তাব, এই সমস্যার সমাধানে আন্তর্জাতিক মহল এগিয়ে আসুক।

আজ পাক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া আটারি-ওয়াগা সীমান্তে পাকিস্তানের জাতীয় পতাকা উত্তোলন করেন। ১২০ ফুট লম্বা, ৮০ ফুট চওড়া এই পতাকা পাকিস্তানের সব থেকে বড় জাতীয় পতাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন