International News

চিনের কাছ থেকে উচ্চ ক্ষমতার মিসাইল ট্র্যাকিং সিস্টেম কিনেছে পাকিস্তান!

উচ্চক্ষমতার মিসাইল ট্র্যাকিং সিস্টেম হাতে পাওয়ায় পাকিস্তানের পক্ষে মাল্টি-ওয়ারহেড মিসাইল অর্থাৎ একসঙ্গে অনেকগুলি লক্ষ্যে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র বানানো সহজ হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ মার্চ ২০১৮ ২৩:৫৪
Share:

পাকিস্তানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে যে চিনের হাত রয়েছে, তার এত স্পষ্ট প্রমাণ আগে কখনও মেলেনি। —প্রতীকী চিত্র।

পাকিস্তানকে শক্তিশালী মিসাইল ট্র্যাকার বিক্রি করেছে চিন। হংকং-ভিত্তিক সংবাদপত্র ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

Advertisement

চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সেস-কে (সিএএস) উদ্ধৃত করে সাউথ চায়না মর্নিং পোস্ট এই খবর জানিয়েছে। ‘‘সিচুয়ান প্রদেশের চেংদুতে অবস্থিত সিএএস ইনস্টিটিউট অব অপটিকস অ্যান্ড ইলেকট্রনিকসের গবেষক ঝেং মেংগওয়েই সাউথ চায়না মর্নিং পোস্টকে জানিয়েছেন, চিনের কাছ থেকে পাকিস্তান একটি উচ্চক্ষমতাসম্পন্ন অপটিক্যাল ট্র্যাকিং অ্যান্ড মেজারমেন্ট সিস্টেম কিনেছে।’’ এমনই লেখা হয়েছে হংকং-এর কাগজটিতে।

সিএএস-এর ওয়েবসাইটে আরও জানানো হয়েছে যে, চিনই হল প্রথম দেশ, যারা পাকিস্তানকে এত সংবেদনশীল সামরিক সরঞ্জাম বিক্রি করল। পাকিস্তানের সেনাবাহিনী ইতিমধ্যেই একটি ফায়ারিং রেঞ্জে মিসাইল ট্র্যাকিং সিস্টেমটি মোতায়েন করেছে বলে জানা গিয়েছে। নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করতে এবং পরীক্ষা করতে সেটিকে কাজে লাগানো হচ্ছে বলে খবর।

Advertisement

আরও পড়ুন: পোখরান টেস্ট রেঞ্জে ফের নির্ভুল আঘাত ব্রহ্মসের

আরও পড়ুন: তথ্য ফাঁস: ভুল স্বীকার করলেন জুকেরবার্গ

এই উচ্চক্ষমতার মিসাইল ট্র্যাকিং সিস্টেম হাতে পাওয়ায় পাকিস্তানের পক্ষে মাল্টি-ওয়ারহেড মিসাইল অর্থাৎ একসঙ্গে অনেকগুলি লক্ষ্যে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র বানানো সহজ হবে। চিন যে পাকিস্তানকে উচ্চক্ষমতাসম্পন্ন অস্ত্রশস্ত্র বা তার প্রযুক্তি সরবরাহ করে, সে নিয়ে জল্পনা আগে থেকেই ছিল। কিন্তু সিএএস-এর ওয়েবসাইটে যে রকম স্পষ্ট করে লেখা হয়েছে পাকিস্তানকে মিসাইল ট্র্যাকিং সিস্টেম বিক্রি করার কথা, চিনের তরফে সে রকম স্বীকারোক্তি আগে কখনও মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন