ব্রহ্মপুত্র নিয়ে ফের জলঘোলা চিনের

এই নদের জল সংক্রান্ত তথ্য ভারতের হাতে তুলে না দেওয়ায় নয়াদিল্লির ক্ষোভ যখন বাড়ছে, তখনই সামনে এল ব্রহ্মপুত্রকে নিয়ে বেজিং-এর এক নতুন পরিকল্পনার কথা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৭ ০৩:১২
Share:

ব্রহ্মপুত্রকে নিয়ে ফের জলঘোলা করতে শুরু করেছে চিন।

Advertisement

এই নদের জল সংক্রান্ত তথ্য ভারতের হাতে তুলে না দেওয়ায় নয়াদিল্লির ক্ষোভ যখন বাড়ছে, তখনই সামনে এল ব্রহ্মপুত্রকে নিয়ে বেজিং-এর এক নতুন পরিকল্পনার কথা। যা দু’দেশের সম্পর্কে ফের টানাপড়েন তৈরি করতে পারে বলেই মনে করা হচ্ছে। হংকং-এর একটি সংবাদপত্রের খবর অনুযায়ী, চিন সরকার ব্রহ্মপুত্র থেকে ১০০০ কিমি টানেলের মধ্যে দিয়ে তিব্বতে জল নিয়ে যেতে চাইছে। এতটা দীর্ঘ টানেল বিশ্বের কোথাও নেই। কী ভাবে এটি তৈরি করা যায়, সে ব্যাপারে চিনা প্রযুক্তিবিদরা পরিকল্পনা করছেন বলে স‌ংবাদপত্রটি জানিয়েছে। ব্রহ্মপুত্রে বাঁধ দেওয়ার প্রশ্ন নিয়ে ভারত এত দিন বেজিং-এর কাছে ক্ষোভ জানিয়ে এসেছে। আর এই নতুন পরিকল্পনা নয়াদিল্লির স্বার্থবিরোধী হবে বলেই বিশেষজ্ঞরা মনে করছেন। কারণ, জিংজ্যাং এলাকার জন্য জল নেওয়া হবে দক্ষিণ তিব্বতের ইয়ারলুং সাংপো নদ থেকে। ভারতে ঢুকে যা ব্রহ্মপুত্র নাম নিয়েছে।

চিনের নতুন পরিকল্পনায় ভারতের অরুণাচল প্রদেশের পাশে থাকা তিব্বতে জল পৌঁছবে। কিন্তু বেজিং-এর এই পরিকল্পনায় হিমালয় অঞ্চলের পরিবেশে প্রভাব পড়তে পারে এবং এ নিয়ে পরিবেশবিদদের আশঙ্কা রয়েছে বলেই সংবাদপত্রটি দাবি করেছে।

Advertisement

২০১০ সালে তিব্বতের জ্যাংমুতে ব্রহ্মপুত্রের উপরে চিনা বাঁধ তৈরির পরিকল্পনা নিয়ে উদ্বেগ জানিয়েছিল দিল্লি। কিন্তু চিন ভারতকে জানায়, ওই এলাকায় বাঁধ তৈরির কোনও পরিকল্পনাই নেই তাদের। কেবল বিদ্যুৎ উৎপাদনের জন্য কিছু বাঁধ তৈরি হয়েছে। তাতে বিপুল পরিমাণ জল ধরে রাখার প্রয়োজন হবে না। ফলে ব্রহ্মপুত্রের অববাহিকায় জলের অভাব ঘটার সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন