International News

সেনাপ্রধানের মন্তব্যে রুষ্ট চিন, দিল্লির মনের কথাও কি এই? প্রশ্ন বেজিঙের

জেনারেল বিপিন রাওয়াতের মন্তব্য নিয়ে উষ্মা প্রকাশ করল চিন। চিনফিং এবং মোদীর মধ্যে ভাল পরিবেশে আলোচনা হওয়া সত্ত্বেও কেন চিন সম্পর্কে বিরূপ মন্তব্য করলেন বারতের সেনাপ্রধান, সেই প্রশ্নই তুলেছে বেজিং।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৭ ১৮:৪৮
Share:

ব্রিকস শিখর সম্মেলনে ভারত-চিন উষ্ণতার ছবি দেখা গিয়েছে। সেনাপ্রধানের মন্তব্য কি সেই ছবি বদলে দিয়ে ফের সম্পর্কে তিক্ততা বাড়াতে পারে? —প্রতীকী ছবি।

ভারতের সেনাপ্রধানের মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দিল চিন। গতকাল, বুধবার চিনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছিলেন জেনারেল বিপিন রাওয়াত। সীমান্তের সব বিতর্কিত এলাকা খুব ধীরে ধীরে চিন দখল করে নিতে চাইছে। তার জেরে চিন-পাকিস্তানের বিরুদ্ধে লড়তে হতে পারে ভারতকে। দিল্লিতে আয়োজিত এক আলোচনা সভায় বিপিন রাওয়াত এ কথা বলেছিলেন। ২৪ ঘণ্টা কাটার আগেই জবাব দিল চিন। ব্রিকস শিখর সম্মেলনের ফাঁকে নরেন্দ্র মোদী এবং শি চিনফিং-এর মধ্যে যে পরিবেশে কথা হয়েছে, ভারতের সেনাপ্রধানের মন্তব্য সেই পরিবেশের সম্পূর্ণ বিপরীত— মন্তব্য বেজিঙের।

Advertisement

চিনা সরকারের মুখপাত্র গেং শুয়াং বৃহস্পতিবার বলেছেন, ‘‘ঠিক দু’দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনায় প্রেসিডেন্ট শি বলেছিলেন, দুই দেশ হল পরস্পরের জন্য বিকাশের সুযোগ, পরস্পরের জন্য বিপদ নয়।’’ চিনফিং-মোদীর মধ্যে এই রকম আলোচনা হওয়ার পরে ভারতের সেনাপ্রধান কী ভাবে চিনের বিরুদ্ধে ‘সালামি স্লাইসিং’-এর (ধীরে ধীরে এলাকার দখল নেওয়া) অভিযোগ তুললেন, তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন শুয়াং। তিনি বলেছেন, ‘‘আমরা জানি না, তাঁকে (জেনারেল বিপিন রাওয়াত) এই কথা বলতে বলা হয়েছিল, নাকি তিনি স্বতঃপ্রণোদিত ভাবে এই কথাগুলো বললেন, নাকি তাঁর কথাগুলো ভারত সরকারের মনোভাবের প্রতিফলন ঘটাচ্ছে।’’ তবে জেনারেল রাওয়াতের ‘সালামি স্লাইসিং’ সংক্রান্ত মন্তব্যকে যে চিন একেবারেই ভাল ভাবে নেয়নি, তা বেশ স্পষ্ট করেই এ দিন বুঝিয়ে দেওয়া হয়েছে।

চিন খুব ধীর গতিতে সীমান্তের বিভিন্ন বিতর্কিত এলাকা দখল করে নিতে চাইছে বলে সেনাপ্রধান বুধবার মন্তব্য করেছেন। সেই মন্তব্যই চটিয়েছে চিনকে। ছবি: পিটিআই।

Advertisement

আরও পড়ুন: অস্বস্তি এড়াতে জঙ্গিদের রুখতেই হবে, বিরল স্বীকারোক্তি পাকিস্তানের

আরও পড়ুন: চিনকে রুখতে মরিয়া দিল্লির সাহায্য সু চি-কে

ব্রিকস শিখর সম্মেলনের মাত্র কয়েক দিন আগে সঙ্কটের অবসান হয়েছিল ডোকলামে। কিন্তু ব্রিকস সম্মেলন উপলক্ষে মোদী যখন চিন সফরে গেলেন, তখন সেই উত্তেজনার ছাপ দেখা যায়নি। প্রেসিডেন্ট চিনফিং এবং প্রধানমন্ত্রী মোদীর মধ্যে উষ্ণ আদানপ্রদানের ছবিই বরং সামনে এসেছে। ডোকলামের মতো সঙ্কটের পুনরাবৃত্তি আর ঘটতে না দেওয়ার বিষয়ে দু’দেশ একমতও হয়। তার পরে ভারতের সেনাপ্রধান আচমকা এমন মন্তব্য কেন করলেন, বেজিং প্রশ্ন করলেন তা নিয়েই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন