COVID-19

তৈরি হবে আরও জৈব গবেষণাগার, করোনার উৎস নিয়ে তদন্তের মধ্যেই বিতর্কিত পদক্ষেপ চিনের

উহানে গবেষণা চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানিয়েছে, গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২১ ০৯:১৮
Share:

প্রতীকী চিত্র

বিশ্ব জুড়ে নোভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য আমেরিকা, ব্রিটেন-সহ একাধিক দেশ দায়ী করেছে চিনকে। অভিযোগ উঠেছে, চিনের উহানের একটি জৈব গবেষণাগার থেকেই ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এই ঘটনা নিয়ে তদন্ত করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তার মধ্যেই আরও জৈব গবেষণাগার তৈরির প্রস্তুতি শুরু করে দিল চিন।

Advertisement

চিনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী শিয়াং লিবিন জানিয়েছেন, দেশের জৈব নিরাপত্তা আইনে পরিবর্তন আনা হয়েছে। এই নতুন আইনের আওতায় আরও বেশি জৈব গবেষণাগার তৈরির কাজ শুরু হয়েছে।

সংবাদ সংস্থাকে সিয়াং জানিয়েছেন, এই মুহূর্তে তিনটি বায়ো-সেফটি লেবেল ৪ ও ৮৮টি বায়ো-সেফটি লেবেল ৩ গবেষণাগার তৈরি করা হবে। এই গবেষণাগারে বিভিন্ন ধরনের জৈব উপাদান নিয়ে গবেষণা হবে।

Advertisement

এর মধ্যেই উহানে গবেষণা চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একটি বিশেষজ্ঞ দল জানিয়েছে, এখানকার কোনও গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই সব দিক খতিয়ে দেখা হচ্ছে।

অবশ্য গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার অভিযোগ উড়িয়ে দিয়েছে চিন। এই অভিযোগ, পাল্টা অভিযোগের মধ্যেই এ বার নতুন পদক্ষেপ শুরু করল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন