International

ট্রেনের গতিতে এ বার সবাইকে টপকে যাচ্ছে চিন, চালু সেপ্টেম্বরে

বিশ্বের সবচেয়ে দ্রুত গতির ট্রেন ছুটবে এ বার চিনে। যার গতি হবে ঘণ্টায় ৩৮০ কিলোমিটার। সেপ্টেম্বরেই চিনে ওই দ্রুততম ট্রেন চালু হবে। ছুটবে মধ্য চিনের হেনান প্রদেশের ঝেঙঝৌ থেকে পূর্ব চিনের জিয়াংশু প্রদেশের শুঝৌ পর্যন্ত। এই পথ পেরতে এখন যে সময় (২ ঘণ্টা ৩৩ মিনিট) লাগে, চিনের দ্রুততম ট্রেন তা পেরবে অর্ধেক সময়ে। মাত্র ৮০ মিনিটে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৬ ১৪:০৫
Share:

সবচেয়ে দ্রুতগামী যে ট্রেন চালু হচ্ছে চিনে। ছবি-ইন্টারনেট।

বিশ্বের সবচেয়ে দ্রুত গতির ট্রেন ছুটবে এ বার চিনে। যার গতি হবে ঘণ্টায় ৩৮০ কিলোমিটার। সেপ্টেম্বরেই চিনে ওই দ্রুততম ট্রেন চালু হবে। ছুটবে মধ্য চিনের হেনান প্রদেশের ঝেঙঝৌ থেকে পূর্ব চিনের জিয়াংশু প্রদেশের শুঝৌ পর্যন্ত। এই পথ পেরতে এখন যে সময় (২ ঘণ্টা ৩৩ মিনিট) লাগে, চিনের দ্রুততম ট্রেন তা পেরবে অর্ধেক সময়ে। মাত্র ৮০ মিনিটে। এই মুহূর্তে জার্মানি ও আমেরিকায় সবচেয়ে দ্রুত গতির যে ট্রেন চলে, তার গতিবেগ ঘণ্টায় ৩২০ কিলোমিটার।

Advertisement

চিনের সরকারি সংবাদপত্র ‘পিপলস ডেলি’-র অনলাইন এডিশন এই খবর দিয়েছে। এও জানিয়েছে, আগের প্রজন্মের বুলেট ট্রেনের চেয়ে গড়ে ঘণ্টায় ৫০ থেকে ৮০ কিলোমিটার গতিবেগ বাড়ানো হয়েছে চিনের দ্রুততম ট্রেনের। তবে ট্রায়ালের সময় ট্রেনটিকে চালানো হবে ঘণ্টায় ৪০০ কিলোমিটার গতিবেগে। প্রাথমিক ভাবে চিনের এই নতুন প্রজন্মের ট্রেন ঝেঙঝৌ থেকে শুঝৌ পর্যম্ত চললেও পরে গোটা দেশেই তা চালু হয়ে যাবে বলে জানানো হয়েছে। দেশের দীর্ঘ ১৬ হাজার কিলোমিটার রেলপথ হাই স্পিড ট্রেন দিয়ে জুড়ে ফেলে গোটা বিশ্বকে ইতিমধ্যেই তাক লাগিয়ে দিয়েছে বেজিং। আর এই দ্রুততম ট্রেন চিনের মুকুটে নতুন একটি ‘পালক’।

ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে এই হাই স্পিড ট্রেনের প্রযুক্তি সরবরাহ করারও পরিকল্পনা রয়েছে চিনের। চেন্নাই থেকে দিল্লি পর্যন্ত এই নতুন প্রজন্মের হাই স্পিড ট্রেন চালানো সম্ভব কি না, একটি চিনা সংস্থা তা ইতিমধ্যেই খতিয়ে দেখতে শুরু করেছে।

Advertisement

আরও পড়ুন- একটা মাত্র এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার, তাও যুদ্ধের অযোগ্য, প্রবল চাপে চিন

দেখে নিন বিশ্বের দ্রুততম ট্রেনগুলি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন