শান্তিপূর্ণ সমাধান চায় চিন

বেজিং চাইছে, শান্তিপূর্ণ ভাবে ঝামেলা মিটুক উত্তর কোরিয়ায়। চিনা সরকারি সংবাদ মাধ্যমের দাবি, আজ সকালে এমন আর্জি জানিয়েই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করেছেন চিনা প্রেসিডেন্ট শি চিনফিং।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৭ ০২:০৩
Share:

বেজিং চাইছে, শান্তিপূর্ণ ভাবে ঝামেলা মিটুক উত্তর কোরিয়ায়।

Advertisement

চিনা সরকারি সংবাদ মাধ্যমের দাবি, আজ সকালে এমন আর্জি জানিয়েই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করেছেন চিনা প্রেসিডেন্ট শি চিনফিং।

হোয়াইট হাউস এ নিয়ে মুখ না খুললেও, আন্তর্জাতিক কূটনীতিকদের একাংশ বলছেন— চিনফিংয়ের এই ফোন নিশ্চিত ভাবেই চাপে পড়ে। কারণ, চিন সাহায্য না করলে গত কাল ফের উত্তর কোরিয়াকে একাই দেখে নেওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তার ঠিক কয়েক ঘণ্টা পরেই হোয়াইট হাউসে ফোন যায় চিনা প্রেসিডেন্টের।

Advertisement

পরমাণু পরীক্ষায় বেপরোয়া পিয়ংইয়ংয়ের সঙ্গে যে তাদের সহাবস্থানের কোনও পরিকল্পনা নেই, তা অবশ্য এর আগেই সংবাদপত্রে বিবৃতি দিয়ে জানিয়ে রেখেছে বেজিং। বরং তারা এ নিয়ে শান্তি আলোচনার পক্ষে। অথবা প্রয়োজন পড়লে আপত্তি নেই কঠোর পদক্ষেপেও। পাশাপাশি, উস্কানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে উত্তর কোরিয়াকে দূরে থাকার আর্জিও জানিয়েছে বেজিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন