PLA

Ladakh: পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতীয় পশুপালকদের নিগ্রহ চিনা সেনার, উত্তেজনা

২০২০ সালে পূর্ব লাদাখের এলএসি পেরিয়ে ভারতীয় পশুপালকদের নিগ্রহের অভিযোগ উঠেছিল চিনের পিপলস লিবারেশন আর্মি (এলএসি)-র বিরুদ্ধে।

Advertisement

সংবাদ সংস্থা

লেহ্ শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ০০:৪৪
Share:

লাদাখ সীমান্তে চিনা সেনা। — ফাইল চিত্র।

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) কাছে ফের ভারতীয় পশুপালকদের নিগ্রহ করার অভিযোগ উঠল চিনা ফৌজের বিরুদ্ধে। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, সম্প্রতি পূর্ব লাদাখের ডেমচকে এমন ঘটনা ঘটেছে। এর জেরে দু’বছর পরে নতুন করে ওই এলাকায় সঙ্ঘাতের আশঙ্কা রয়েছে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

২০২০ সালে পূর্ব লাদাখের এলএসি পেরিয়ে ভারতীয় পশুপালকদের নিগ্রহের অভিযোগ উঠেছিল চিনের পিপলস লিবারেশন আর্মি (এলএসি)-র বিরুদ্ধে। তার পর থেকেই ধাপে ধাপে ওই এলাকায় উত্তেজনা বাড়তে থাকে। যার পরিণতিতে সে বছরের জুন মাসে গালওয়ান উপত্যকায় রক্তাক্ত সংঘর্ষে জড়িয়ে পড়েছিল দুই দেশের সেনা।

গালওয়ান-কাণ্ডের পরে এলএসি-তে উত্তেজনা কমানোর লক্ষ্যে ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছনো’ (ডিসএনগেজমেন্ট) এবং ‘সেনা সংখ্যা কমানো’ (ডিএসক্যালেশন)-র বিষয় নিয়ে দফায় দফায় কূটনৈতিক ও সামরিক পর্যায়ের বৈঠক হয়। বেশ কিছু সঙ্ঘাতকেন্দ্রে উত্তেজনা প্রশমনের বিষয়ে ঐকমত্য হলেও ডেমচকে নিয়ে এখনও মতবিরোধ রয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে সেখানে নতুন করে চিনা সেনার সক্রিয়তা ভারতের পক্ষে চিন্তার বলেই মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন