Hippopotamuses

নিহত ড্রাগ মাফিয়া পাবলো এসকোবারের সেই জলহস্তীর দলকে ভারতে পাঠাতে চায় কলম্বিয়া

ম্যাগডেলেনা নদীর অববাহিকার বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় রাখতে গেলে কলম্বিয়া সরকারকে প্রতি বছর অন্তত ৩০টি করে জলহস্তি মেরে ফেলতে হবে বলে জানিয়েছেন পরিবেশবিদেরা।

Advertisement

সংবাদ সংস্থা

বোগোটা, কলম্বিয়া শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ০৯:২০
Share:

পাবলো এসকোবারের আনা ৪টি জলহস্তী এখন বাড়তে বাড়তে ৭৫ ছাড়িয়েছে। ফাইল চিত্র।

ব্যর্থ হয়েছে জন্মনিয়ন্ত্রণের পরিকল্পনা। নিহত ড্রাগ মাফিয়া পাবলো এসকোবারের ব্যক্তিগত চিড়িয়াখানার সেই জলহস্তির দলকে এ বার তাই ভারত এবং মেক্সিকোতে পাঠানোর প্রস্তাব দিয়েছে কলম্বিয়া সরকার।

Advertisement

আশির দশকে কলম্বিয়ার মাদক সাম্রাজ্যের প্রধান এসকোবার তাঁর ব্যক্তিগত চিড়িয়াখানার জন্য আফ্রিকা থেকে চারটি জলহস্তি আনিয়েছিলেন। ১৯৯৩ সালে আমেরিকা এবং কলম্বিয়া সেনার যৌথবাহিনীর হানায় তিনি নিহত হন। এর পর মেডেল্লিন শহরের অদূরের সেই ব্যক্তিগত চিড়িয়াখানা থেকে জীবজন্তুদের সরানো হলেও ওই চারটি জলহস্তী আশ্রয় নেয় অদূরের জলাভূমিতে।

গত তিন দশকে বাড়তে বাড়তে তাদের সংখ্যা ৭৫ পেরিয়েছে। কলম্বিয়ার প্রধান নদী ম্যাগডেলেনার প্রায় ২০০ কিলোমিটার অববাহিকা এখন এই জলহস্তিদের কবলে। তাদের হামলায় স্থানীয় গ্রামগুলির বেশ কিছু গবাদি পশুর মৃত্যু ঘটেছে। এমনকি, আক্রান্ত হয়েছে মানুষও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি করে কয়েকটি জলহস্তী মারতে হয়েছে পুলিশকে।

Advertisement

আফ্রিকার বাইরে এত বড় জলহস্তির দল সারা বিশ্বে আর কোথাও নেই। এমন চলতে থাকলে স্থানীয় বাস্তুতন্ত্র গুরুতর ভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন পরিবেশবিদেরা। এই পরিস্থিতিতে কলম্বিয়ার বন এবং পরিবেশ মন্ত্রক ভারত এবং মেক্সিকোতে জলহস্তী স্থানাস্তর করতে চায়। এ বিষয়ে ওই দু’দেশের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধানও নেওয়া হয়েছে বলে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন