Emmanuel Macron

অবসরের বয়স: জয় মাকরঁরই

ইউরোপের শক্তিশালী অর্থনীতিগুলির মধ্যে এত দিন পর্যন্ত ফ্রান্সেই অবসরের বয়স সব থেকে কম ছিল। অতিমারির পরে পৃথিবী জুড়ে মন্দার প্রভাব পড়েছে ফ্রান্সেও।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ০৭:৩৩
Share:

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর। ফাইল ছবি।

প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর প্রস্তাবিত অবসরের বয়স বৃদ্ধি বিলে অনুমোদন দিল ফ্রান্সের সর্বোচ্চ সাংবিধানিক কর্তৃপক্ষ ‘কনস্টিটিউশনাল কাউন্সিল’। আজ তারা রায় দিয়েছে, অবসরের ন্যূনতম বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৪ করতে পারবে মাকরঁ সরকার।

Advertisement

ইউরোপের শক্তিশালী অর্থনীতিগুলির মধ্যে এত দিন পর্যন্ত ফ্রান্সেই অবসরের বয়স সব থেকে কম ছিল। অতিমারির পরে পৃথিবী জুড়ে মন্দার প্রভাব পড়েছে ফ্রান্সেও। কী ভাবে সরকারের খরচ কমানো যায়, তা পর্যালোচনা করতে গিয়ে মাকরঁ জানান, সরকারি ব্যয়ের একটা বিশাল অংশ যায় অবসরকালীন ভাতা দিতে। গত ৩০ জানুয়ারি ন্যাশনাল অ্যাসেম্বলিতে মাকরঁ তাঁর প্রস্তাবিত পেনশন বিলটি পেশ করেছিলেন। অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৪ করা ছাড়াও এই বিলে বলা হয়েছিল, অবসরকালীন ভাতা পেতে গেলে কোনও ফরাসি নাগরিককে অন্তত ৪৩ বছর চাকরি করতে হবে।

মাকরঁর এই সিদ্ধান্তের বিরোধিতায় গত কয়েক মাস ধরে উত্তাল ফ্রান্স। দেশ জুড়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধছে বিক্ষোভকারীদের। বিক্ষোভ প্রশমিত করতে মাকরঁর প্রস্তাব খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছিল ‘কনস্টিটিউশনাল কাউন্সিল’। আজকের রায় প্রেসিডেন্টের সিদ্ধান্তেই সিলমোহর দিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন