corona virus

করোনা-যুদ্ধে তামাক-পরীক্ষা

সেই গাছের পাতার নির্যাস পরিশোধন করে তৈরি হয়েছে সম্ভাব্য প্রতিষেধকটি। প্রাথমিক পরীক্ষায় ভাল ফল মিলেছে। এ বার মানবদেহে প্রতিষেধকটি পরীক্ষা করতে তারা প্রস্তুত। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২০ ০৪:৩৬
Share:

প্রতীকী চিত্র

ব্রিটিশ-মার্কিন একটি সিগারেট সংস্থা দাবি করল, তামাক পাতার প্রোটিন থেকে তারা নোভেল করোনাভাইরাসের একটি সম্ভাব্য প্রতিষেধক তৈরি করেছে। ওই ভাইরাসের শরীরের কিছু অংশ তথা অ্যান্টিজেন তামাক গাছে প্রবেশ করানো হয়েছিল। পরে সেই গাছের পাতার নির্যাস পরিশোধন করে তৈরি হয়েছে সম্ভাব্য প্রতিষেধকটি। প্রাথমিক পরীক্ষায় ভাল ফল মিলেছে। এ বার মানবদেহে প্রতিষেধকটি পরীক্ষা করতে তারা প্রস্তুত।

Advertisement

বিশ্বের দু’নম্বর সিগারেট উৎপাদনকারী সংস্থাটি গত এপ্রিলেই এ বিষয়ে জানিয়েছিল। এতে বিতর্ক তৈরি হলেও গবেষণা থামায়নি তারা। শুক্রবার সংস্থাটি জানিয়েছে, মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমতি মিললে আগামী মাসেই মানবদেহে এই প্রতিষেধকের প্রথম পর্যায়ের পরীক্ষা শুরু হতে পারে। সরকারি সংস্থার সাহায্য ও ঠিক মতো প্রস্তুতকারী মিললে, সপ্তাহে ১০ থেকে ৩০ লক্ষ ডোজ় তৈরির পরিকল্পনা রয়েছে তাদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) গত ১১ মে জানিয়েছিল, বিশ্ব জুড়ে ১১০টি সম্ভাব্য প্রতিষেধক নিয়ে গবেষণা চলছে। গোটা দশেক মানুষের দেহে পরীক্ষার পর্যায়ে পৌঁছেছে। কিন্তু হু-র সেই তালিকায় সিগারেট সংস্থার সম্ভাব্য প্রতিষেধকটির উল্লেখ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন