Coronavirus

মার্কিন গৃহহীনদের সাহায্য ভারতীয় কিশোরীর

গৃহহীনদের মধ্যে বিলি করার জন্য হ্যান্ড স্যানিটাইজ়ার, অ্যান্টিবায়োটিক সাবান, লোশন এবং পুনর্ব্যবহারযোগ্য মাস্ক জোগাড় করা প্রয়োজন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ মার্চ ২০২০ ০৩:১২
Share:

শাইভি শাহ

আমেরিকার গৃহহীনদের করোনা-সংক্রমণ থেকে বাঁচাতে এগিয়ে এলেন ভারতীয় বংশোদ্ভূত কিশোরী। ১৫ বছরের শাইভি শাহ লস অ্যাঞ্জেলেসের তিনটি আশ্রয় শিবিরে ১৫০টিরও বেশি স্বল্পমূল্যের স্যানিটেশন কিট বিলি করেছে। তাঁদের সাহায্যের জন্য একটি তহবিল গড়ে চাঁদাও তুলছে সে।

Advertisement

গৃহহীনদের মধ্যে বিলি করার জন্য হ্যান্ড স্যানিটাইজ়ার, অ্যান্টিবায়োটিক সাবান, লোশন এবং পুনর্ব্যবহারযোগ্য মাস্ক জোগাড় করা প্রয়োজন। এই কাজের জন্য ক্যালিফর্নিয়ার বাসিন্দা শাইভি শাহ টেসেরো হাই স্কুল অনার সোসাইটির সদস্যদের সাহায্য নিয়েছে। শাহের কথায়, ‘‘এই মুর্হূতে নিজেদের পরিষ্কার এবং জীবাণু-মুক্ত রাখার জন্য যা প্রয়োজন, তা ওই গৃহহীনদের কাছে নেই।’’

এমন একটি উদ্যোগের কথা কী ভাবে মাথায় এল শাহের? সম্প্রতি আমেরিকার গৃহহীনদের সমস্যা নিয়ে বক্তৃতা দিচ্ছিলেন ক্যালিফর্নিয়ার গভর্নর গেভিন নিউসম। তাঁর বক্তৃতা থেকেই গৃহহীনদের সাহায্য করার বিষয়টি মাথায় আসে শাহের। ক্যালিফর্নিয়া-সহ গোটা আমেরিকায় নিজের এই কর্মকাণ্ড ছড়িয়ে দেওয়ার জন্য প্রয়োজন টাকার। সেই টাকা তোলার জন্য ‘গোফান্ডমি’ নামে অ্যাকাউন্টও চালু করেছে সে। শাহ বলেছে, ‘‘গৃহহীনেরা রাস্তায় থাকেন। তাঁদের কোনও রকম সুরক্ষা নেই। যে সামান্য টাকা উঠবে, তা এই সব গৃহহীন মানুষদের সাহায্য করতে কাজে লাগবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন