International news

তৈরি থাকুন পরবর্তী অতিমারির জন্য, বিশ্বকে বার্তা হু-র

শুক্রবার ৭৩তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে সমস্ত দেশের প্রধানদের প্রতি এই বার্তা দিল হু।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২০ ১৮:৪৭
Share:

প্রতীকী ছবি।

সারা বিশ্ব যে সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে তার পুনরাবৃত্তি যাতে না হয় আগাম সতর্ক করে রাখল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিশ্বের সমস্ত দেশকেই তাই পরবর্তী অতিমারির জন্য পুরোপুরি প্রস্তুত থাকতে বলল। শুক্রবার ৭৩তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে সমস্ত দেশের প্রধানদের প্রতি এই বার্তা দিল হু।

Advertisement

এ বছর আলাদা করে কোনও সম্মেলন অনুষ্ঠিত হয়নি। তার বদলে একটি প্রেস রিলিজ হু-র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তাতে সমস্ত দেশের প্রতি হু-র আবেদন, অতীত এবং এই পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে নিজেদের আগাম তৈরি করার প্রয়োজন রয়েছে। ভাল স্বাস্থ্য পরিকাঠামো থাকলে খুব সহজেই সার্স এবং কোভিডের সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যায়, সেটা প্রমাণ হয়ে গিয়েছে। তাই অতিমারিকে হারাতে সবচেয়ে জরুরি স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করা। সঠিক পরিকল্পনা, বিজ্ঞান এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে যা সম্ভব, সবটাই করতে হবে বলে জানিয়েছে হু। পাশাপাশি হু এটাও জানিয়েছে, সমস্ত দেশের সম্মিলিত চেষ্টায় ভ্যাকসিন তৈরির কাজ চলছে। প্রতিটা দেশ যাতে তার চাহিদা মতো ভ্যাকসিন পায় সেটাও দেখা হবে।

বিশ্ব জুড়ে এই অতিমারির কারণে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ লাখ ৩২ হাজার ৫১৬ জনের। এর মধ্যে শুধু ভারতে মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ১ লাখ ২৪ হাজার ৯৮৫। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি কোভিশিল্ড টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। ভারতে ওই টিকা উৎপাদন ও পরীক্ষার দায়িত্বে থাকা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা আশাবাদী, আগামী বছরের জানুয়ারিতে কোভিশিল্ডের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শেষ হলেই সেটি ভারতে পাওয়া যাবে। এছাড়া করোনাভাইরাসের প্রথম ভারতীয় টিকা কোভ্যাক্সিন হাতে আসতে পারে আগামী বছরের ফেব্রুয়ারি নাগাদ।

Advertisement

আরও পড়ুন:

জানুয়ারিতেই ভারতে পাওয়া যাবে করোনার টিকা, দাবি সিরাম কর্তার

দেশে মোট আক্রান্ত ৮৪ লক্ষ ছাড়াল, সংক্রমণের হার ৪ শতাংশের কম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন