coronavirus

এভারেস্টেও করোনার থাবা, সংক্রমণের শিকার হলেন নরওয়ের এক পর্বতারোহী

১৫ এপ্রিল নরওয়ের এরলেন্ড নেসের কোভিড রিপোর্ট পজিটিভ আসে। তবে ওই পর্বতারোহীর সংক্রমণ ধরা পড়লেও সরকারি ভাবে তা মানতে নারাজ নেপাল সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২১ ২১:৩৩
Share:

নরওয়ের পর্বতারোহী এরলেন্ড নেস। ছবি: সংগৃহীত।

এ বার করোনার থাবা পড়ল এভারেস্টও। এই প্রথম এভারেস্টের বেস ক্যাম্পে করোনায় আক্রান্ত হলেন নরওয়ের এক পর্বতারোহী। শুক্রবার এ খবর জানিয়েছেন নরওয়ের ওই নাগরিক এরলেন্ড নেস। আপাতত তিনি নেপালের একটি হাসপাতালে চিকিৎসাধীন। যদিও এভারেস্টে করোনার সংক্রমণের ঘটনা মানতে নারাজ নেপাল সরকার।

Advertisement

সংসাদ সংস্থা এএফপি-কে একটি বার্তায় নেস জানিয়েছেন, গত ১৫ এপ্রিল তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ আসে। বৃহস্পতিবার ফের তাঁর পরীক্ষা করানো হয়েছে। যদিও সেই রিপোর্টে তাঁর করোনা ধরা পড়েনি। তবে প্রথম বারের রিপোর্টের ভিত্তিতে তাঁকে এভারেস্টের বেস ক্যাম্প থেকে নামিয়ে আনা হয়।

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে করোনার সংক্রমণ ঘটতে পারে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন পর্বতারোহীদের এক গাইড লুকাস ফার্টেনবাখ। অস্ট্রিয়ার বাসিন্দা লুকাসের দাবি, যথোপযুক্ত পরীক্ষা না করা হলে এভারেস্টে হাজার হাজার পর্বতারোহী, শেরপা এবং গাইডের মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়বে। এমনকি, সংক্রমণের বাড়বাড়ন্তের ফলে মে মাসে পর্বতারোহণের মরসুমও মাঝপথেই বন্ধ করতে হবে বলেও মনে করেন তিনি। লুকাসের কথায়, “এভারেস্টের বেস ক্যাম্পে এখনই গণহারে কোভিড টেস্ট করানোর প্রয়োজন। প্রত্যেককে পরীক্ষা করা ছাড়াও সমস্ত টিমকেই আলাদা ভাবে রাখা উচিত। এই মুহূর্ত থেকেই তা চালু করা প্রয়োজন। না হলে সংক্রমণ রোখা যাবে না।”

Advertisement

নরওয়ের পর্বতারোহীর সংক্রমণ ধরা পড়লেও সরকারি ভাবে তা মানতে নারাজ নেপাল সরকার। নেপালের পর্বতারোহণ দফতরের ডিরেক্টর মীরা আচার্যের দাবি, নিউমোনিয়া এবং অন্যান্য সমস্যার কথা জানা গেলেও এভারেস্টের পর্বতারোহীদের মধ্যে কোভিড সংক্রমণের কোনও খবর পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন