Coronavirus

প্রতি আড়াই মিনিটে এক জনের মৃত্যু নিউ ইয়র্কে, এক দিনে মৃত ৫৬২

এক দিকে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে, মৃত্যুও ঠেকানো যাচ্ছে না, এমন পরিস্থিতিতে চিকিত্সা সরঞ্জামের আকাল নিউ ইয়র্কের পরিস্থিতিতে আরও সঙ্কটময় করে তুলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২০ ১৬:০২
Share:

করোনার গ্রাসে নিউ ইয়র্ক। ছবি: রয়টার্স।

প্রতি মুহূর্তেই মৃত্যুর গ্রাফ ঊর্ধ্বমুখী হচ্ছে নিউ ইয়র্কে। ইতিমধ্যেই সেখানে মৃত্যু হয়েছে ২৯৩৫ জনের। গত ২ থেকে ৩ এপ্রিলে ২৪ ঘণ্টার মধ্যে ৫৬২ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে সেখানে। যা এক দিনে সর্বোচ্চ। নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো জানিয়েছেন, ওই সময়ের মধ্যে প্রতি আড়াই মিনিটে মৃত্যু হয়েছে এক জন করোনা-আক্রান্তের।

Advertisement

গোটা আমেরিকার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা নিউ ইয়র্কের। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত গোটা আমেরিকায় মৃত্যু হয়েছে ৭ হাজারের বেশি মানুষের। তার মধ্যে ২৯৩৫ জনই নিউ ইয়র্কের। পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। গোটা আমেরিকায় আক্রান্তের প্রায় অর্ধেক সংখ্যা উঠে এসেছে এই নিউ ইয়র্ক থেকেই। আমেরিকায় এই মুহূর্তে আক্রান্ত ২ লক্ষ ৭৮ হাজার। সেখানে নিউ ইয়র্কের আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২ হাজার ৮৬৩।

এক দিকে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে, মৃত্যুও ঠেকানো যাচ্ছে না, এমন পরিস্থিতিতে চিকিত্সা সরঞ্জামের আকাল নিউ ইয়র্কের পরিস্থিতিতে আরও সঙ্কটময় করে তুলেছে। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কুয়োমো। তিনি বলেন, “অত্যন্ত সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। এই পরিস্থিতিকে দ্রুত স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনার চেষ্টা চালানো হচ্ছে।” যে ভাবে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে শহরে, তাতে ভেন্টিলেশন সিস্টেমের জোগান দিয়েও কুলনো যাচ্ছে না। এই পরিস্থিতিকে নিয়ন্ত্রণের বাইরে যেতে দেওয়া যাবে না বলেও মন্তব্য করেন কুয়োমো।

Advertisement

আরও পড়ুন: লেবু, আপেলে থুতু লাগাচ্ছেন বিক্রেতা, ভাইরাল ভিডিয়ো কার এবং কবেকার জেনে রাখুন

আরও পড়ুন: ‘বেঁচে উঠবে ভাই’, দেহ আগলে দিদি, রবিনসন স্ট্রিটের ছায়া ভবানীপুরে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন