Coronavirus

এইচ-১বি ভিসা মুলতুবির দাবি

এই এইচ-১বি ভিসার সাহায্যে প্রচুর বিদেশিকে নিয়োগ করে মার্কিন সংস্থাগুলি। তাঁদের মধ্যে ভারতীয় এবং চিনার সংখ্যাই বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২০ ০৫:০১
Share:

প্রতীকী ছবি।

চলতি বছরের জন্য এইচ-১বি ভিসা কর্মসূচি বাতিল করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে আবেদন জানাল এ দেশের প্রযুক্তিকর্মীদের সংগঠন ‘ইউএস টেক ওয়ার্কার্স’। প্রেসিডেন্টকে পাঠানো চিঠিতে সংগঠনটির দাবি, করোনা সংক্রমণের জেরে আমেরিকায় যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার ফলে বহু মানুষের কর্মহীন হওয়ার আশঙ্কা। তাই নিজেদের চাকরি বাঁচাতেই তাদের এই আর্জি।

Advertisement

এই এইচ-১বি ভিসার সাহায্যে প্রচুর বিদেশিকে নিয়োগ করে মার্কিন সংস্থাগুলি। তাঁদের মধ্যে ভারতীয় এবং চিনার সংখ্যাই বেশি। ইতিমধ্যেই এইচ-১বি ভিসাধারী ভারতীয়েরা প্রশাসনের কাছে আর্জি জানিয়েছেন, চাকরি-হারাদের ভিসার মেয়াদ পেরিয়ে গেলেও ৬০ দিনের বদলে যেন ১৮০ দিন থাকতে দেওয়া হয়।

ইউএস টেক ওয়ার্কার্স একটি অ-লাভজনক সংগঠন। ট্রাম্পকে লেখা চিঠিতে এই বছরের জন্য এইচ-১বি ভিসা বাতিলের আর্জি জানানোর পাশাপাশি চলতি বছরের জন্য এইচ-২বি ভিসা বাতিলেরও আবেদন জানিয়েছে তারা। এইচ-২বি ভিসা মূলত বিদেশি খামারকর্মীদের জন্য। চিঠিতে এ-ও দাবি করা হয়েছে যে, গত বৃহস্পতিবার আমেরিকায় বেকারের সংখ্যা ৩০ লক্ষ বেড়ে গিয়েছে। যা ১৯৮২-র অক্টোবরে ৬,৯৫,০০০ বেকার বাড়ার রেকর্ডকে ভেঙে দিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন