Coronavirus in India

টিকা পাঠিয়ে বাঁচান গরিব দেশগুলিকে, উন্নত বিশ্বের কাছে আবেদন জানালেন ‘হু’ প্রধান

আফ্রিকার দেশগুলিতে গত ১ সপ্তাহে সংক্রমণ এবং মৃত্যুর হার প্রায় ৪০ শতাংশ বেড়েছে। সেখানে দ্রুত গণ টিকাকরণের প্রয়োজন বলে জানিয়েছেন হু-প্রধান।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ০৯:৫৭
Share:

হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস। নিজস্ব চিত্র।

ধনী এবং উন্নত দেশগুলিতে জোরকদমে টিকাকরণের কাজ চললেও অনেক পিছিয়ে রয়েছে গরিব দেশগুলি। কারণ পর্যাপ্ত টিকা নেই। এই পরিস্থিতিতে কোভিড অতিমারির মোকাবিলায় গরিব দেশগুলিতে টিকা পাঠানোর জন্য উন্নত বিশ্বের কাছে আবেদন জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ডিরেক্টর জেনারেল টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েসাস।

Advertisement

হু-র প্রধান শনিবার সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘টিকার অভাবে গরিব দেশগুলির কমবয়সীরা ঝুঁকির মধ্যে রয়েছেন।’’ তিনি জানান, করোনাভাইরাসের ডেল্টা রূপের বাড়বাড়ন্ত ইতিমধ্যেই শুরু হয়েছে আফ্রিকায়। গত ১ সপ্তাহে সংক্রমণ এবং মৃত্যুর হার প্রায় ৪০ শতাংশ বেড়েছে। সেখানকার প্রায় সব দেশই উন্নয়নশীল। পর্যাপ্ত টিকার অভাব রয়েছে। তাঁর কথায়, ‘‘আমাদের বিশ্ব ব্যর্থ হচ্ছে। বিশ্ববাসী হিসেবে আমরা ব্যর্থ হচ্ছি।’’

টেড্রোস নিজে আফ্রিকার অন্যতম গরিব দেশ ইথিওপিয়ার নাগরিক। সেখানকারহ করোনা পরিস্থিতিরও অনেক অবনতি হয়েছে গত দু’সপ্তাহে। এই পরিস্থিতিতে আফ্রিকার দেশগুলিতে দ্রুত গণ টিকাকরণের কাজ এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন বলে জানিয়ে হু-প্রধান বলেন, ‘‘সমস্যা এখন টিকা সরবরাহ না থাকার। আমাদের টিকা দিন।’’

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারত টিকা রফতানি বন্ধ করায় আফ্রিকার দেশগুলি সমস্যা বেড়েছে। সম্প্রতি হু-র করোনা বিষয়ক উপদেষ্টা ব্রুস অ্যালওয়ার্ড জানিয়েছিলেন, মে মাসে একটিও কোভ্যাক্সিন টিকা পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন