COVID-19

Covid New Variant: কোভিডের নয়া রূপের খোঁজ ইজরায়েলে, সংক্রমণ বৃদ্ধি নিয়ে উদ্বেগ চিকিৎসক মহলে

ইজরায়েলের স্বাস্থ্য বিভাগের রিপোর্ট অনুযায়ী, কোভিডের এই নয়া রূপ ওমিক্রন রূপের দু’টি উপরূপ বিএ-১ এবং বিএ-২-র মিশ্রিত একটি রূপ।

Advertisement

সংবাদ সংস্থা

ইজরায়েল শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১৩:৫৮
Share:

বিশ্ব জুড়ে বাড়ছে সংক্রমণ। প্রতীকী ছবি।

সবেমাত্র করোনার ওমিক্রন রূপের লেখচিত্র খানিক নিম্নগামী হতে শুরু করেছিল সারা বিশ্বে, তার মধ্যেই আবার করোনার নতুন রূপের খোঁজ মিলল ইজরায়েলে। অন্তত এমনটাই দাবি সে দেশের স্বাস্থ্য বিভাগের। বুধবার ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী নিজান হরোউইজ জানান, কিছু দিন আগেই দেশের বা‌ইরে থেকে ইজরায়েলে পা দেন দুই যাত্রী। এই দুই যাত্রীর পরীক্ষার পর তাঁদের দেহ থেকে নতুন কোভিড রূপের খোঁজ মিলেছে বলেও তিনি জানান।

Advertisement

ইজরায়েলের স্বাস্থ্য বিভাগের রিপোর্ট অনুযায়ী, কোভিডের এই নয়া রূপ ওমিক্রন রূপের দু’টি উপরূপ বিএ-১ এবং বিএ-২-র মিশ্রিত একটি রূপ।

এই কোভিডের এই নয়া রূপে কিছু উপসর্গ দেখা যাচ্ছে বলেও দাবি ইজরায়েলের। মৃদু উপসর্গযুক্ত রোগীদের মধ্যে হালকা জ্বর, মাথা এবং পেশীতে ব্যথার মতো উপসর্গগুলি দেখা যাচ্ছে। তবে করোনার এই নতুন রূপে আক্রান্তদের কোনও বিশেষ রকমের চিকিৎসা করাতে হবে না বলেও স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে। পাশাপাশি এই রূপ প্রাণঘাতী নয় এবং নতুন ঢেউ তৈরি করতে সক্ষম নয় বলেও স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে। যদিও এ নিয়ে আরও গবেষণার প্রয়োজন বলেই মন্তব্য করেছে তারা।

Advertisement

ইজরায়েল স্বাস্থ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল নাচম্যান অ্যাশ জানিয়েছেন, আক্রান্ত যাত্রীরা বাইরে থেকে এলেও তাঁদের ইজরায়েলে আক্রান্ত হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ইজরায়েলের প্রধানমন্ত্রী নাতালি বেনেট-সহ বাকি স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে দেখা করবেন বলেও জানিয়েছেন।

তবে এই নতুন রূপের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

একই সঙ্গে গত এক সপ্তাহে বিশ্ব জুড়ে প্রায় এক কোটি ১০ লক্ষ মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন। এর ফলে ফের উদ্বেগ বেড়েছে চিকিত্সক মহলে। গত বছরের নভেম্বর মাস থেকে ওমিক্রনের দাপটে নাজেহাল হয়েছিল বিশ্ব। যার আঁচ এসে পড়েছিল ভারতেও। সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয় আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন