International News

স্পেনে সঙ্ঘাত তীব্র, কাতালুনিয়ার স্বায়ত্তশাসন কেড়ে নিচ্ছে মাদ্রিদ

কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুইদমঁ স্বাধীনতার দাবি এবং প্রক্রিয়া বন্ধ করতে রাজি না হওয়ায় নিজেদের শাসনে থাকা কাতালুনিয়ার স্বায়ত্তশাসন সম্পূর্ণ কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্পেনের কেন্দ্রীয় সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

মাদ্রিদ শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৭ ২৩:০৩
Share:

স্বাধীনতার দাবিতে উত্তাল কাতালুনিয়ার নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসার বদলে যে ভাবে স্বায়ত্তশাসন কেড়ে নিচ্ছে স্পেন, তাতে আরও বিগড়ে যাবে পরিস্থিতি। বলছে ওয়াকিবহাল মহল। ছবি: এএফপি।

সঙ্ঘাতের পথেই মাদ্রিদ। যেটুকু স্বায়ত্তশাসন ছিল বার্সেলোনার, এ বার মাদ্রিদ সেটুকুও কেড়ে নেওয়ার পথে। কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুইদমঁ স্বাধীনতার দাবি এবং প্রক্রিয়া বন্ধ করতে রাজি না হওয়ায় নিজেদের শাসনে থাকা কাতালুনিয়ার স্বায়ত্তশাসন সম্পূর্ণ কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্পেনের কেন্দ্রীয় সরকার। বার্সেলোনা থেকে আর কোনও আঞ্চলিক প্রশাসন চলবে না, মাদ্রিদ থেকেই সরাসরি শাসিত হবে গোটা কাতালুনিয়া অঞ্চল। স্পেন সরকারের এই সিদ্ধান্তের জেরে কাতালুনিয়ার পরিস্থিতি আরও উত্তপ্ত হতে চলেছে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বাধীনতাপন্থীরা।

Advertisement

আরও পড়ুন:১০০ বছর হাত মিলিয়ে চলবে দিল্লি-ওয়াশিংটন: চিনকে বার্তা আমেরিকার

স্পেনের জাতীয় আয়ে কাতালুনিয়ার বিরাট অংশীদারিত্ব সত্ত্বেও মাদ্রিদ থেকে পরিচালিত কেন্দ্রীয় সরকার কাতালুনিয়া অঞ্চলের উন্নয়নের প্রশ্নে বৈষম্যমূলক আচরণ করে বলে কাতালানদের অভিযোগ। কাতালুনিয়া সাংস্কৃতিক ভাবেও স্পেনের অন্যান্য অঞ্চলের চেয়ে আলাদা বলে স্বাধীনতাপন্থী কাতালানরা মনে করেন। স্বাধীনতা না মিলুক, আরও বেশি স্বায়ত্তশাসন দেওয়া হোক কাতলুনিয়ার আঞ্চলিক সরকারকে— এ দাবি কাতালানদের দীর্ঘ দিনের। তা মেলেনি বলেই স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার দাবিতে আন্দোলন শুরু।

Advertisement

আরও পড়ুন:দুই শিশুকে আভেনে ঢুকিয়ে জীবন্ত মারলেন মা!

কাতালুনিয়ায় ইতিমধ্যেই গণভোটও হয়েছে। স্বাধীনতার পক্ষে বিপুল ভোট পড়েছে। স্পেনের সরকার এবং বিচারবিভাগ অবশ্য এই গণভোটকে স্বীকৃতি দেয়নি। দু’পক্ষে টানাপড়েন চলছিল। মাদ্রিদ বলছে, আগে স্বাধীনতা ঘোষণার প্রক্রিয়াকে পরিত্যক্ত ঘোষণা করুক বার্সেলোনা। কিন্তু বার্সেলোনার দাবি, বার্সেলোনার প্রশাসনের বিরুদ্ধে যে সব পদক্ষেপ ইতিমধ্যেই মাদ্রিদ করেছে, সেই সব পদক্ষেপ প্রত্যাহার করে আগে আলোচনার আয়োজন হোক। আলোচনা অবশ্য হয়নি। মাদ্রিদ এবং বার্সেলোনা নিজেদের অবস্থানেই অনড়। মাদ্রিদ জানিয়ে দিয়েছে, কাতালুনিয়ার যেটুকু স্বায়ত্তশাসন ছিল, তাও কেড়ে নিয়ে কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষ শাসনে আনা হবে ওই অঞ্চলকে। সে ক্ষেত্রে মাদ্রিদের কর্তৃত্ব অস্বীকার করে কাতালুনিয়ার পার্লামেন্টও স্বাধীনতা ঘোষণার পথে এগোতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন