মেক্সিকো

মেক্সিকোয় ভয়াবহ ভূমিকম্প, জারি সুনামি সতর্কতা

আমেরিকান জিওলজিক্যাল সার্ভের দেওয়া তথ্য অনুযায়ী, মেক্সিকোর ৮৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে পিজিজিয়াপন শহরটি সবচেয়ে ক্ষতিগ্রস্ত। মাটি থেকে ৭০ কিলোমিটার গভীরে কম্পনের উত্সস্থল।

Advertisement

সংবাদ সংস্থা

মেক্সিকো শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৭ ১৫:১৬
Share:

আতঙ্কে ঘর ছেড়ে পথে নেমেছেন মানুষ। ছবি: এএফপি।

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকোর দক্ষিণ উপকূল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৮.১। কম্পনের পর জারি করা হয়েছে সুনামি সতর্কতা। এখনও পর্যন্ত এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

Advertisement

আমেরিকান জিওলজিক্যাল সার্ভের দেওয়া তথ্য অনুযায়ী, মেক্সিকোর ৮৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে পিজিজিয়াপন শহরটি সবচেয়ে ক্ষতিগ্রস্ত। মাটি থেকে ৭০ কিলোমিটার গভীরে কম্পনের উত্সস্থল। মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতেও কম্পন অনুভূত হয়েছে। পাশাপাশি গুয়াতেমালা, এল সালভাদর, কোস্তারিকা, নিকারাগুয়া, পানামা, হন্ডুরাসে সতর্কতা জারি করা হয়েছে।

এ দিন কম্পন এক মিনিটের বেশি স্থায়ী হয়েছিল। এর আগে ১৯৮৫ ও ১৯৯৫ সালে মেক্সিকোয় ভূমিকম্পে কয়েক হাজার মানুষ মারা গিয়েছিলেন। সেই বিভৎসতা ফিরে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন:
ইরমায় মৃত ১১, ধেয়ে আসছে ফ্লোরিডার দিকে

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে চাপ মোদীর

মেক্সিকোর উত্তর উপকূলীয় এলাকা এই মুহূর্তে ঘূর্ণিঝড় কাটিয়ারের কবলে। তার উপরে দক্ষিণ উপকূলে এমন শক্তিশালী কম্পনে ভয়াবহ ক্ষতির আশঙ্কা করছে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন