Heat Wave

দুঃসহ তাপমাত্রা, ৫৫ ডিগ্রি ছুঁল ক্যালিফোর্নিয়ার মরুভূমি ডেথ ভ্যালি

প্রায় ৩০০ বছর আগে এক অভিযাত্রীদলের সকলেই সেখানে নিরুদ্দেশ হয়ে যাওয়ার পরেই এই নামকরণ করা হয় ক্যালিফোর্নিয়ার এই মরুভূমির।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৮:৩০
Share:

আমেরিকার সেই ডেথ ভ্যালি। -ফাইল ছবি।

আক্ষরিক অর্থেই মৃত্যু উপত্যকা হয়ে উঠেছে আমেরিকার ক্যালিফোর্নিয়ায় ‘ডেথ ভ্যালি’। তীব্র তাপপ্রবাহে ক্যালিফোর্নিয়ার এই মরুভূমিতে তাপমাত্রা পৌঁছেছে ১৩০ ডিগ্রি ফারেনহাইট বা ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াসে। প্রায় ৩০০ বছর আগে এক অভিযাত্রীদলের সকলেই সেখানে নিরুদ্দেশ হয়ে যাওয়ার পরেই এই নামকরণ করা হয় ক্যালিফোর্নিয়ার এই মরুভূমির।

আমেরিকার দৈনিক দ্য ওয়াশিংটন পোস্ট জানাচ্ছে, ডেথ ভ্যালি এতটা তাপমাত্রায় পৌঁছল ১০৮ বছর পর। ১৯১৩ সালের ১০ জুলাই ডেথ ভ্যালির তাপমাত্রা ছিল ১৩৪ ডিগ্রি ফারেনহাইট বা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস। পৃথিবীতে আধুনিক সভ্যতার ইতিহাসে সেটাই ছিল কোনও জায়গায় সবচেয়ে বেশি তাপমাত্রা। তবে পরে ১৯৩১ সালে তিউনিসিয়ার কেবিলির তাপমাত্রা কয়েক দিনের জন্য পৌঁছেছিল ১৩১ ডিগ্রি ফারেনহাইট বা ৫৫ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisement

আরও পড়ুন

রাজ্যে নতুন আক্রান্ত এক ধাক্কায় ন’শোর নীচে, মৃত্যু ১৮, সক্রিয় রোগী ১৮ হাজারের কম

Advertisement

আরও পড়ুন

মহারাষ্ট্রে মহারাজনীতি, শিবসেনার চালে কি আপাতত ‘নিরাপদ’ উদ্ধব সরকার

ডেথ ভ্যালিকেই আবহবিদরা পৃথিবীর উষ্ণতম এলাকার শিরোপা দিয়েছেন। প্রশান্ত মহাসাগরের জলের উপরিতল থেকে ২৮২ ফুট নীচে থাকায় ক্যালিফোর্নিয়ার এই উপত্যকা এত উষ্ণ। অসম্ভব খাড়াই পাহাড়ে ভরা ডেথ ভ্যালি দৈর্ঘ্যে ১৪০ মাইল বা ২২৫ কিলোমিটার। চওড়ায় ৫ থেকে ১৫ মাইল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন