US Midterm Polls

বিরোধিতার ঝড় সরিয়ে নেভাদা জয় ডেমোক্র্যাটদের, সেনেটে আধিপত্য বজায় রাখছে বাইডেনের দল

সেনেটে রিপাবলিকানরা ৫০টি আসন পেলেও ডেমোক্র্যাটরাই প্রাধান্য বজায় রাখবেন। কারণ কোনও বিষয়ে দুই দল একমত না হলে দেশের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস পদাধিকার বলে সেনেটে ভোট দিতে পারবেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৮:৪৪
Share:

জো বাইডেন। ফাইল চিত্র।

কার্যত নজিরবিহীন ভাবেই আমেরিকার মধ্যবর্তী নির্বাচন এ বার বড় কোনও রাজনৈতিক পালাবদল দেখল না। নানা জল্পনাকল্পনা সত্ত্বেও আমেরিকার সংসদের উচ্চকক্ষ সেনেটে প্রাধান্য বজায় রাখল ডেমোক্র্যাটরা। শনিবার মধ্যরাতে সংবাদ সংস্থা এএফপি জানায়, হাড্ডাহাড্ডি লড়াই শেষে নেভাদা প্রদেশে জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী কর্টেজ মাস্ত্রো। নেভাদায় বাইডেনের দল জয় পেয়ে যাওয়ায় সেনেটে ডেমোক্র্যাটদের সংখ্যা ৫০ হয়ে গেল।

Advertisement

১০০ সদস্যবিশিষ্ট সেনেটে রিপাবলিকানরা ৫০টি আসন পেলেও ডেমোক্র্যাটরাই প্রাধান্য বজাব রাখবেন। কারণ কোনও বিষয়ে দুই দল ঐক্যমত্যে না পৌঁছলে দেশের ভাইস প্রেসিডেন্ট, ডেমোক্র্যাট নেত্রী কমলা হ্যারিস পদাধিকার বলে সেনেটে ভোট দিতে পারবেন। সে ক্ষেত্রে ডেমোক্র্যাটদের মোট ভোটের পরিমাণ হবে ৫১।

সচরাচর আমেরিকায় যে দল ক্ষমতায় থাকে, তারা মধ্যবর্তী নির্বাচনে প্রাধান্য বজায় রাখতে পারে না। প্রতিষ্ঠান বিরোধী হাওয়ায় লাভবান হয় বিরোধী পক্ষ। রিপাবলিকানরাও এ বার আশা করেছিলেন যে, আমেরিকায় ফের ‘লাল ঝড়’ (রিপাবলিকানদের দলীয় রং) উঠতে চলেছে। কিন্তু আইনসভার নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজ়েন্টিটিভসে ডেমোক্র্যাটদের টেক্কা দিতে পারলেও সেনেটে পিছিয়েই থাকতে হল ট্রাম্পের দলকে। হাউসেও অবশ্য সংখ্যাগরিষ্ঠতা থেকে বেশ কিছুটা পিছিয়ে রয়েছেন রিপাবলিকানরা।

Advertisement

মুদ্রাস্ফীতি, মূল্যবৃদ্ধির সঙ্গে বাইডেনের ভাবমূর্তির ক্ষতি— সব কিছুর মিলিয়ে অনেকেই মনে করেছিলেন ডেমোক্র্যাটরা এই নির্বাচনে বড় ধাক্কা খেতে চলেছেন। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল রিপাবলিকানদের শক্ত ঘাঁটি বলে পরিচিত প্রদেশগুলিতেও হাড্ডাহাড্ডি লড়়াইয়ের পর জয় পাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থীরাই। গর্ভপাত বিরোধী আইন নিয়ে জনমানসে অসন্তোষ এই নির্বাচনে বড় প্রভাব ফেলেছে বলে অনেকেই মনে করছেন, যার সুফল পেয়েছে বাইডেনের দল।

সেনেট-জয়ের খবর যখন প্রকাশিত হচ্ছে, বাইডেন তখন দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের সঙ্গে বৈঠকে ব্যস্ত। তার মধ্যেই তিনি বলেন, “আমি সামনের কয়েকটা বছরের দিকে তাকাতে চাই।” সেনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেলে বাইডেন প্রশাসনের বহু সিদ্ধান্তই আটকে যাওয়ার সম্ভাবনা ছিল। সেই সম্ভাবনা কার্যত আর রইল না। ট্রাম্পের অবশ্য অভিযোগ, এই নির্বাচনেও ব্যাপক কারচুপি করেছেন ডেমোক্র্যাটরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন