Sri Lanka

Sri Lanka: নতুন প্রধানমন্ত্রী পেল শ্রীলঙ্কা, শপথ নিলেন রাজাপক্ষে-ঘনিষ্ঠ দীনেশ গুনবর্ধনে

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদে শুক্রবার শপথ নিলেন দীনেশ গুনবর্ধনে। উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে।

Advertisement

সংবাদ সংস্থা

কলম্বো শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৬:৩০
Share:

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন রাজাপক্ষে-ঘনিষ্ঠ দীনেশ গুনবর্ধনে। — ছবি রয়টার্স থেকে।

শ্রীলঙ্কাবাসীর বিক্ষোভের জেরে প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশছাড়া। তাঁর জায়গায় প্রেসিডেন্ট হয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী রনিল বিক্রমেসিঙ্ঘে। এ বার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন রাজাপক্ষে ঘনিষ্ঠ দীনেশ গুনবর্ধনে। বরাবর ভারত-বন্ধু বলেই পরিচিত দীনেশ।

Advertisement

বৃহস্পতিবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে শপথ নেন বিক্রমেসিঙ্ঘে। শুক্রবার তাঁর উপস্থিতিতেই প্রধানমন্ত্রী পদে শপথ নেন পোদুজানা পেরামুনা পার্টির সদস্য দীনেশ। নতুন প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্ট নিয়োগের পরেও বিক্ষোভ থামেনি শ্রীলঙ্কায়। অন্যদিকে নতুন প্রশাসনের নির্দেশে বিক্ষোভকারীদের ধরপাকড় বেড়েছে।

শুক্রবার সকালে নতুন প্রধানমন্ত্রীর শপথের আগেই কলম্বোর একটি সরকারি মাঠে বিক্ষোভকারীদের শিবিরে অভিযান চালায় পুলিশ। ন’জনকে গ্রেফতার করে।

Advertisement

মাহিন্দা রাজাপক্ষে সরকারের আমলে শ্রীলঙ্কার বিদেশ এবং শিক্ষামন্ত্রী ছিলেন দীনেশ। বরাবর ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার পক্ষপাতী ৭৩ বছরের এই রাজনীতিক। এপ্রিল মাসে দীনেশকে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী নিয়োগ করেন গোতাবায়া রাজাপক্ষে। এ বার তিনি প্রধানমন্ত্রী। রাজাপক্ষে পরিবার শ্রীলঙ্কার সরকার থেকে সরে গেলেও দেশের মানুষের ক্ষোভ কমেনি। তাদের অভিযোগ, রাজাপক্ষে পরিবার চলে গেলেও নিজেদের ঘনিষ্ঠদেরই বসিয়ে গিয়েছে দেশে। ফলে দেশে দুর্নীতিতে লাগাম পরিয়ে অর্থনৈতিক অবস্থা কতটা ফেরানো যাবে, সেই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন