International News

ডোকলাম শান্তিতে মিটেছে: শি-কে স্বস্তি দিয়ে বলল চিনা সেনা

সীমান্তে যে সঙ্কট তৈরি হয়েছিল, তা শান্তিতে এবং নিরাপদে মেটাতে সক্ষম হয়েছে বেজিং। চিনা কমিউনিস্ট পার্টির সম্মেলনের ফাঁকে এমন বিবৃতি দিয়ে প্রেসিডেন্ট শি চিনফিং-কে স্বস্তি দিল পিএলএ।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৭ ১৩:৫৭
Share:

ডোকলাম সঙ্কট যে প্রক্রিয়ায় মেটানো হয়েছে, চিনা বাহিনীর তরফে তার প্রশংসা হওয়ায় পার্টি কংগ্রেসে আরও স্বস্তি পেলেন প্রেসিডেন্ট শি। বলছে ওয়াকিবহাল মহল। ছবি: এএফপি।

ভারতের সঙ্গে সঙ্ঘাত কতটা উদ্বেগের বিষয় চিনের কাছে, শাসক কমিউনিস্ট পার্টির সম্মেলনের মধ্যেই তা ফের স্পষ্ট হয়ে গেল। পার্টি কংগ্রেসের ফাঁকেই চিনের সশস্ত্র বাহিনী পিপল’স লিবারেশন আর্মির (পিএলএ) তরফে বিবৃতি দিয়ে জানানো হল, সীমান্তে চিন ও ভারতের মধ্যে তৈরি হওয়া সঙ্ঘাত ‘শান্তিপূর্ণ’ ও ‘নিরাপদ’ উপায়ে মেটানো সম্ভব হয়েছে। পিএলএ বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনীর সঙ্গে সমন্বয় বাড়িয়েছে এবং ডোকলাম সঙ্কটের সময়ে চিন সরকারের বিভিন্ন বিভাগ নিজেদের মধ্যে নিবিড় যোগাযোগ রেখে কাজ করেছে বলেই নিরাপদে মিটেছে সীমান্ত সমস্যা, জানিয়েছেন সশস্ত্র বাহিনীর এক মুখপাত্র।

Advertisement

চিনা সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল মিলিটারি কমিশনের এক মুখপাত্র রবিবার সাংবাদিক বৈঠক করেছেন। চিনের ইন্টারন্যাশনাল মিলিটারি কোঅপারেশনের সেই স্টাফ অফিসার লিউ ফ্যাং-এর দাবি, ‘‘ভারতীয় বাহিনী সীমান্ত পেরিয়ে চিনের এলাকায় ঢুকেছিল।’’ তার জেরেই সীমান্তে ভারত এবং চিনের মধ্যে সঙ্ঘাতের পরিবেশ তৈরি হয় বলে লিউ-এর দাবি। কিন্তু সেই সঙ্ঘাত যে উপায়ে মেটানো হয়েছে, লিউ তার ভূয়সী প্রশংসা করেন।

আরও পড়ুন: মিলছে না তথ্য, সংঘাতের নয়া ক্ষেত্র ব্রহ্মপুত্র

Advertisement

পার্টি কংগ্রেসের ফাঁকে আয়োজিত সাংবাদিক বৈঠকে লিউ ফ্যাং জানিয়েছেন, সীমান্ত সঙ্কট নিয়ে যখন ভারতের সঙ্গে আলোচনা চলছিল, তখন চিনের প্রতিরক্ষা মন্ত্রক এবং অন্যান্য মন্ত্রক পরস্পরের মধ্যে নিবিড় যোগাযোগ রেখে কাজ করছিল। তার ফলেই খুব মসৃণ ভাবে সমাধানের পথে এগনো গিয়েছে। লিউ ফ্যাং-এর কথায়, ‘‘অবশ্যই বিষয়টি নিরাপদেই মিটেছে।’’ তিনি বলছেন, ‘‘আমরা চিনের অবস্থান অত্যন্ত স্পষ্ট ভাবে বার বার তুলে ধরেছিলাম, তার ফলেই চিন-ভারত সীমান্ত সঙ্ঘাতের শান্তিপূর্ণ সমাধান সম্ভব হয়েছে।’’ বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনীর সঙ্গে নিয়মিত যোগাযোগ এবং আলাপ-আলোচনা আগের থেকে অনেক বাড়িয়ে তুলেছে পিএলএ, তার ফলেই ভারত-চিন সীমান্ত সঙ্কট মেটানো সহজ হয়েছে। মন্তব্য করেছেন চিনা ওই মুখপাত্র।

আরও পড়ুন: কিমের পরীক্ষায় ‘ক্লান্ত’ পর্বত বদলাচ্ছে জায়গা

ডোকলাম নিয়ে চিন-ভারত সঙ্ঘাত যে পর্যায়ে পৌঁছেছিল, তাতে চিনা কমিউনিস্ট পার্টির অন্দরেই অস্বস্তির মুখে পড়েছিলেন শি চিনফিং। দুই প্রাক্তন প্রেসিডেন্ট জিয়াং জেমিন এবং হু জিনতাও-এর অনুগামীরা চিনফিং-এর নেতৃত্ব নিয়ে ঘুরিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছিলেন। চিনের সম্মান বজায় রেখে নিরাপদে সঙ্কট মিটিয়ে নেওয়া তাই খুব জরুরি হয়ে পড়েছিল চিনফিং-এর জন্য। ঠিক কোন সমঝোতার ভিত্তিতে শেষ পর্যন্ত সঙ্কট কাটল, তা নিয়ে চিন এবং ভারতের বয়ানে ফারাক রয়েছে। ফলে বিষয়টি নিয়ে কিছুটা ধোঁয়াশাও রয়েছে। পার্টি কংগ্রেসের ফাঁকে সেই ধোঁয়াশাই কাটানোর চেষ্টা করলেন শি। প্রেসিডেন্ট নিজে কিছু বললেন না, বাহিনীকে দিয়ে বলানো হল, খুব নিরাপদে এবং শান্তিপূর্ণ উপায়েই মিটেছে চিন-ভারত সীমান্ত সঙ্কট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন