International News

ভারতে আসা চিনা নাগরিকদের ফের সতর্ক করল বেজিং

যে কোনও আপৎকালীন পরিস্থিতির মোকাবিলা করার জন্য ভারতে থাকা চিনা নাগরিকদের তৈরি থাকতে বলল দিল্লির চিনা দূতাবাস। গত দু’মাসে এই নিয়ে দ্বিতীয় বার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৭ ১৬:১৯
Share:

ভারতে চিনা রাষ্ট্রদূত।- ফাইল চিত্র।

ভারতে থাকা দেশের নাগরিকদের অ্যালার্ট করল দিল্লির চিনা দূতাবাস।

Advertisement

যে কোনও আপৎকালীন পরিস্থিতির মোকাবিলা করার জন্য ভারতে থাকা চিনা নাগরিকদের তৈরি থাকতে বলা হল। গত দু’মাসে এই নিয়ে দ্বিতীয় বার।

ভারতের যে কোনও জায়গায় থাকা বা ঘোরাঘুরি করার ক্ষেত্রে চিনা নাগরিকদের যাবতীয় সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে চিনা দূতাবাসের ওই নয়া নির্দেশিকায়। ভারতে যেখানেই থাকুন বা ঘোরাঘুরি করতে যান চিনা নাগরিকরা, তাঁদের প্রতি মুহূর্তেই দিল্লির চিনা দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখে চলতে বলা হয়েছে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

Advertisement

আরও পড়ুন- ফের ঐতিহাসিক রায়: ব্যক্তিগত গোপনতা এখন মৌলিক অধিকার

আরও পড়ুন- শ্বেতাঙ্গ হিংসা নিয়ে ডিগবাজি ট্রাম্পের

এর আগেও দিল্লির চিনা দূতাবাসের তরফে এমন একটি ‘ফরমান’ জারি করা হয়েছিল, জুলাইয়ে। এক মাসের জন্য। যার মেয়াদ ছিল ৭ অগস্ট পর্যন্ত। তবে আগের নির্দেশিকায় দিল্লির চিনা দূতাবাসের তরফে জানানো হয়েছিল, কেন ভারতে থাকা বা ঘোরাঘুরি করার ক্ষেত্রে চিনা নাগরিকদের সতর্ক থাকতে বলা হচ্ছে। এ বার কিন্তু তেমন কোনও কারণ দেখানো হয়নি স্পষ্ট ভাবে।

চিনা দূতাবাসের দেওয়া এ বারের নির্দেশিকায় শুধু বলা হয়েছে, ‘‘ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তা পরিস্থিতির ওপর সব সময় নজর রাখুন। খেয়াল রাখুন নিজেদের নিরাপত্তার ওপরেও। জোরদার করুন আত্মরক্ষার ব্যবস্থা। ভারতের সব জায়গায় থাকা বা ঘোরাঘুরি না করলেই ভাল হয়।’’ ভারতে প্রাকৃতিক দুর্যোগ ও সংক্রামক ব্যাধির আশঙ্কা সম্পর্কেও ভারতে থাকা চিনা নাগরিকদের চূড়ান্ত সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন- মধ্যরাতে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়, এ বার সুখিয়াপোখরি

যাঁরা চিনের ওপর নজর রাখেন, সেই বিশেষজ্ঞদের মতে, জুলাইয়ের নির্দেশিকার চেয়ে দিল্লির চিনা দূতাবাসের দেওয়া এ বারের নির্দেশিকার সুর অনেকটাই চড়া। আর এক সপ্তাহ পরেই চিনের উপকূলবর্তী শহর শিয়ামেনে শুরু হতে যাচ্ছে চিন, ভারত সহ ‘ব্রিকস’ জোটের ৫ সদস্য দেশের শীর্ষ সম্মেলন। তার আগে দিল্লির চিনা দূতাবাসের এই নির্দেশিকা যথেষ্টই তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন