US

চিন যা দেয়, ততটুকু অনুদানই হু-কে দেওয়ার কথা ভাবছে আমেরিকা

করোনা নিয়ে চিন ঘেঁষা অবস্থান এবং গাফিলতির অভিযোগ তুলে গত ১৪ এপ্রিল হু-কে অর্থ সাহায্য দেওয়া বন্ধ করে আমেরিকা। 

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ মে ২০২০ ১৩:২৩
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

নোভেল করোনাভাইরাস নিয়ে দীর্ঘ টানাপড়েনের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র জন্য আংশিক অর্থ সাহায্য চালু করতে চলেছে আমেরিকা। হোয়াইট হাউসের একটি খসড়া চিঠি তুলে ধরে শুক্রবার এমনটাই জানিয়েছে সে দেশের ফক্স নিউজ। বলা হয়েছে, চিন হু-কে যে পরিমাণ অর্থ সাহায্য দেয়, ততটাই দেওয়ার কথা চিন্তা ভাবনা করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

Advertisement

করোনা নিয়ে চিন ঘেঁষা অবস্থান এবং গাফিলতির অভিযোগ তুলে গত ১৪ এপ্রিল হু-কে অর্থ সাহায্য দেওয়া বন্ধ করে আমেরিকা। বলা হয়, করোনা মোকাবিলায় ব্যর্থ হয়েছে হু। চিনের উপর ভরসা রেখে ভুল করেছে তারা। সেই কারণেই বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা তরতর করে বেড়ে গিয়েছে।

আমেরিকা অনেক বেশি অর্থ সাহায্য করা সত্ত্বেও হু-র অবস্থান চিন ঘেঁষা বলে অভিযোগ করেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। তার জন্যই হু-কে অর্থ সাহায্য দেওয়া বন্ধ রাখা হবে বলে জানান তিনি। তা নিয়ে তীব্র সমালোচনার মুখেও পড়তে হয় মার্কিন প্রশাসনকে। তার পর এক মাস কাটতে না কাটতেই হু-কে আংশিক অর্থ সাহায্য দেওয়া নিয়ে চিন্তা ভাবনা শুরু করল মার্কিন প্রশাসন।

Advertisement

চিকিৎসা ও গবেষণার জন্য গত বছর ‘হু’-কে দেওয়া মার্কিন অর্থ সাহায্যের পরিমাণ ছিল ৪০ কোটি ডলার। হু-এর ওয়েবসাইট অনুযায়ী, তাদের কাছে এসে পৌঁছনো আর্থিক সাহায্যের ১৪.৬৭ শতাংশই আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। কিন্তু এই তালিকায় চিন বেশ খানিকটা নীচের দিকেই রয়েছে।

আরও পড়ুন: সংক্রমণে চিনকেও টপকে গেল ভারত, ২৪ ঘণ্টায় আক্রান্ত প্রায় ৪ হাজার​

আরও পড়ুন: ফের পথ দুর্ঘটনা, উত্তরপ্রদেশে দুই লরির সংঘর্ষে মৃত ২৪ পরিযায়ী শ্রমিক​

বিশ্বস্বাস্থ্য সংস্থার কাছে এসে পৌঁছনো বার্ষিক সাহায্যের মাত্র ০.২১ শতাংশ আসে চিন থেকে, যা কিনা ভারত থেকে আসা ০.৪৮ শতাংশের চেয়েও কম। এমন পরিস্থিতিতে আমেরিকা চিনের সমান অর্থ সাহায্য করলে তা আগের বছরের ৪০ কোটি ডলারের ১০ ভাগের এক ভাগে এসে ঠেকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন