Donald Trump

লড়তে পারবেন না ট্রাম্প, রায় কলোরাডোর কোর্টের

আগামী বছরের ৫ মার্চ কলোরাডোয় প্রাথমিক নির্বাচন রয়েছে। সেখানে অন্য রিপাবলিকান নেতারা লড়তে পারলেও আদালতের রায়ের জেরে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দাঁড়াতে পারবেন না ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ডেনভার শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ০৮:৩৮
Share:

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আগামী বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। আপাতত বিভিন্ন প্রদেশগুলি তৈরি হচ্ছে প্রাথমিক নির্বাচনের জন্য। দেশের বর্তমান এবং প্রাক্তন প্রেসিডেন্ট দু’জনেই আরও এক বার পরবর্তী নির্বাচনী দৌড়ে প্রার্থী হিসেবে নাম লিখিয়েছেন। তবে এ বার কলোরাডো সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেলেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ এক ঐতিহাসিক রায়ে ওই প্রাদেশিক সর্বোচ্চ আদালত জানিয়েছে, নির্দিষ্ট এই প্রদেশের প্রাথমিক নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়াতে পারবেন না রিপাবলিকান নেতা ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হামলায় ট্রাম্পের ভূমিকার জন্যই আদালত এই সিদ্ধান্ত নিয়েছে। কলোরাডোর সুপ্রিম কোর্ট তার রায়ে আরও জানিয়েছে, সামগ্রিক ভাবেও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দাঁড়ানোর যোগ্যতা নেই ট্রাম্পের।

Advertisement

আগামী বছরের ৫ মার্চ কলোরাডোয় প্রাথমিক নির্বাচন রয়েছে। সেখানে অন্য রিপাবলিকান নেতারা লড়তে পারলেও আদালতের রায়ের জেরে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দাঁড়াতে পারবেন না ট্রাম্প। কলোরাডো অবশ্য ডেমোক্র্যাটদের শক্ত ঘাঁটি হিসেবেই বরাবর পরিচিত। ফলে সেখানে প্রাথমিক নির্বাচনী পর্বে এমনিতেও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের জেতার কথা।

কলোরাডোর আদালত ৪-৩ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে গত কাল ট্রাম্পের বিরুদ্ধে এই রায় দিয়েছে। তবে প্রাদেশিক এই সুপ্রিম কোর্ট তার রায়ে আরও জানিয়েছে, আগামী ৪ জানুয়ারির পর থেকে এই রায় কার্যকর করা যেতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন