জাপানে সম্রাটের সঙ্গে দেখা ট্রাম্পের

চার দিনের জাপান সফরে গত শনিবার টোকিয়ো পৌঁছেছেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। আজ সকালে মেলানিয়া ট্রাম্পকে নিয়ে রাজপ্রাসাদে পৌঁছন মার্কিন প্রেসিডেন্ট। রাজপ্রাসাদের মূল ফটকের দু’ধারে আমেরিকা আর জাপানের পতাকা হাতে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানান জাপানবাসীদের একাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিয়ো শেষ আপডেট: ২৮ মে ২০১৯ ০২:৫৭
Share:

জাপানের সেই নয়া সম্রাট নারুহিতোর সঙ্গে দেখা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।— ছবি রয়টার্স।

কয়েকশো বছরের রীতি ভেঙে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন জাপানের প্রাক্তন সম্রাট আকিহিতো। সপ্তাহ তিনেক আগে তাঁর জায়গায় সিংহাসনে বসেছেন তাঁরই ছেলে নারুহিতো। জাপানের সেই নয়া সম্রাটের সঙ্গে দেখা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিংহাসনে আরোহণের পরে এই প্রথম কোনও রাষ্ট্রনেতা জাপানের সম্রাটের সঙ্গে আনুষ্ঠানিক ভাবে দেখা করলেন। সম্রাট নারুহিতোর সঙ্গে দেখা করার আগেই কাল ট্রাম্প টুইটারে লিখেছিলেন, ‘‘২০০ বছর পরে এমন একটা ঘটনা ঘটল। আমেরিকার প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত।’’

Advertisement

চার দিনের জাপান সফরে গত শনিবার টোকিয়ো পৌঁছেছেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। আজ সকালে মেলানিয়া ট্রাম্পকে নিয়ে রাজপ্রাসাদে পৌঁছন মার্কিন প্রেসিডেন্ট। রাজপ্রাসাদের মূল ফটকের দু’ধারে আমেরিকা আর জাপানের পতাকা হাতে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানান জাপানবাসীদের একাংশ। সম্রাট নারুহিতো এবং সম্রাজ্ঞী মাসাকো তাঁদের অভ্যর্থনা জানান। ট্রাম্পকে দেওয়া হয় গার্ড অব অনার-ও। প্রাসাদে ঢুকে নারুহিতোর সামনে সামান্য মাথাও ঝোঁকান প্রেসিডেন্ট। রাতে প্রাসাদে একসঙ্গে বিশেষ নৈশভোজ সারেন দুই দম্পতি। তার আগে গত কাল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দেখা করেন ট্রাম্প। একসঙ্গে গল্‌ফ-ও খেলেন।

আজ সকালেও ট্রাম্পের সঙ্গে আর একপ্রস্ত বৈঠক সারেন আবে। আলোচনার মূল বিষয় ছিল উত্তর কোরিয়ার সঙ্গে জাপানের সম্পর্ক এবং দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি। পিয়ংইয়্যাংয়ের সঙ্গে টোকিয়োর সম্পর্ক উষ্ণ ছিল না কোনও দিনই। তার মধ্যে গত কয়েক বছর একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে আমেরিকার সঙ্গে জাপানকেও রীতিমতো হুমকির মুখে রাখতেন কিম জং উন। সত্তর এবং আশির দশকে ১২ জন জাপানিকে অপহরণ করেছিল উত্তর কোরিয়ার সরকার। বহু বছর পরে সেই অভিযোগ স্বীকার করে মাত্র পাঁচ জনকে ২০০২ সালে ফেরত পাঠিয়েছিল তারা। জাপান সফরে গিয়ে অপহৃত জাপানিদের পরিবারের সঙ্গে দেখা করেছেন ট্রাম্প। জাপান সরকার চায়, উত্তর কোরিয়ার সঙ্গে তাদের সম্পর্ক শোধরানোর ক্ষেত্রে আমেরিকার সদর্থক ভূমিকা থাকুক। তবে সম্প্রতি উত্তর কোরিয়া ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলেও ট্রাম্প কিন্তু বলেছেন, ‘‘কিমের উপরে ভরসা রাখা যায়। আমি বিশ্বাস করি তিনি এমন কিছু করবেন না, যাতে কোরীয় উপদ্বীপের স্থিতিশীলতা ধাক্কা খায়।’’ কিমের কাজে তিনি খুশি জানিয়ে উত্তর কোরিয়ার শাসককে ‘স্মার্ট’ আখ্যাও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ইরানের সঙ্কটে জাপানের সদর্থক ভূমিকার আজ প্রশংসা করেছেন ট্রাম্প। উল্টো দিকে, আবে জানিয়েছেন, তিনি আশা রাখেন, দু’দেশের সুসম্পর্ক ভবিষ্যতে বাণিজ্য চুক্তিতে প্রতিফলিত হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন