Chinese App Ban

আলিপে, উইচ্যাট পে, শেয়ারইট-সহ ৮টি চিনা অ্যাপে নিষেধাজ্ঞা জারি আমেরিকার

মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের যাবতীয় তথ্য এই সব চিনা সংস্থা বেজিংয়ের হাতে তুলে দিতে পারে বলে আশঙ্কা আমেরিকার প্রশাসনের।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ০৯:১৪
Share:

ডোনাল্ড ট্রাম্প। ফাইল চিত্র।

আলিপে, উইচ্যাট পে-সহ চিনা সংস্থার সঙ্গে সম্পর্কিত ৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করার নির্দেশে স্বাক্ষর করলেন আমেরিকার প্রেসি়ডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অ্যাপ ব্যবহারকারীদের যাবতীয় তথ্য এই সব সংস্থা বেজিংকে দিতে পারে বলে আশঙ্কা আমেরিকার প্রশাসনের।

Advertisement

এই চিনা অ্যাপগুলির ব্যবহার আমেরিকায় নিষিদ্ধ করার পর ট্রাম্প জানিয়েছেন, এই অ্যাপগুলি তাদের ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। আমেরিকার বিদায়ী প্রেসিডেন্টের আশঙ্কা, তা ব্যবহার করে চিন সরকার সরকারি কর্মচারীদের এবং কনট্রাক্টকরদের অবস্থান ও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে পারে।

আগামী ৪৫ দিনের মধ্যে প্রেসিডেন্টের এই আদেশ কার্যকরী হবে আমেরিকায়। কিন্তু ততদিন আর প্রেসিডেন্ট থাকবেন না ট্রাম্প। জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করে দিতে হবে তাঁকে। চিনা অ্যাপ নিয়ে এই ধরনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হলেও এ ব্যাপারে বাইডেনের সঙ্গে আলোচনা করা হয়নি বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক সিনিয়র অফিসার।

Advertisement

এর আগে চিনা সংস্থা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটককে নিষিদ্ধ করার জন্য নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। সেই নির্দেশ খারিজ হয়েছিল উচ্চ আদালতে। আদালত জানিয়েছিল ট্রাম্প আইনি ক্ষমতাকে অতিরিক্ত ব্যবহার করছেন।

সাম্প্রতিক অতীতে এই অ্যাপগুলির ডাউনলোড প্রচুর পরিমাণে বেড়েছিল আমেরিকাতে। সেখানকার প্রশাসন মনে করে এই অ্যাপ ব্যবহার করা প্রায় ১ কোটি মানুষ নিজেদের ব্যক্তিগত তথ্য ঝুঁকিপূর্ণ করে তুলেছেন। আলিপে এবং উইচ্যাট পে ছাড়াও এ দিনের নিষিদ্ধ তালিকায় রয়েছে ক্যামস্ক্যানার, কিউকিউ ওয়ালেট, শেয়ারইট, টেনসেন্ট কিউকিউ, ভিমেট, ডব্লিউপিএস অফিসের মতো বহুল ব্যবহৃত অ্যাপগুলি।

আরও পড়ুন: করোনার কারণে ভারত সফর বাতিল বরিসের, দাবি সূত্রের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন