অভিবাসন নিয়ে ফের তোপ ট্রাম্পের

অবৈধ অভিবাসী হিসেবে শৈশবে যারা আমেরিকায় এসেছিলেন, তাদের না তাড়াতে চেয়েই এই কর্মসূচি নিয়েছিলেন ওবামা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৮ ০১:৫১
Share:

অভিবাসন নিয়ে ফের তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবারও জানালেন— এ বার থেকে শুধুই মেধার ভিত্তিতে অভিবাসী নেবে তাঁর দেশ। আজই আবার অন্য এক টুইটে ট্রাম্প একহাত নেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও। আগের জমানার বহু-চর্চিত ‘'ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল' (ডিএসিএ)’ প্রজেক্টও ‘মৃতপ্রায়’ বলে জানান ট্রাম্প।

Advertisement

ডিএসিএ কী?

অবৈধ অভিবাসী হিসেবে শৈশবে যারা আমেরিকায় এসেছিলেন, তাদের না তাড়াতে চেয়েই এই কর্মসূচি নিয়েছিলেন ওবামা। প্রায় ৮ লক্ষ অভিবাসীদের কাছে এই প্রকল্প প্রায় সুরক্ষাকবচের মতো। অথচ গত বছর সেপ্টেম্বরে নির্দেশিকা জারি করে এই প্রকল্প তুলে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। আইনি সমাধান বের করতে মার্কিন কংগ্রেসকে ৬ মাসের সময়ও দেন প্রেসিডেন্ট। আগামী মার্চের গোড়াতেই শেষ হচ্ছে সেই সময়সীমা। গত কয়েক দিন ধরে হোয়াইট হাউসে এ নিয়েই চর্চা চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্টের পার্ষদরা। ট্রাম্পের দাবি, ‘‘ডেমোক্র্যাটরাও আসলে ডিএসিও চান না। ওটা প্রায় মৃত। অযথা এ নিয়ে বকবক করে ওঁরা সময় নষ্ট করছেন। আর আমাদের সেনার জন্য বরাদ্দ অর্থ অন্য খাতে নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন