আগুনে আতঙ্ক দুবাইয়ের ৮৬ তলা আবাসনে

টর্চ টাওয়ার নামে ১,১০০ ফুটের ওই বহুতলটি পৃথিবীর অন্যতম গগনচুম্বী আবাসনগুলির মধ্যে একটি। অগ্নিকাণ্ডে কেউ হতাহত না হলেও আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ০২:৩৫
Share:

লেলিহান: জ্বলছে আকাশছোঁয়া বহুতল। দুবাইয়ে। রয়টার্স

লন্ডনের পর এ বার দুবাই। বিধ্বংসী আগুনে পুড়ে গেল দুবাইয়ের মেরিনা জেলার একটি ৮৬ তলা আবাসনের কিছু অংশ। টর্চ টাওয়ার নামে ১,১০০ ফুটের ওই বহুতলটি পৃথিবীর অন্যতম গগনচুম্বী আবাসনগুলির মধ্যে একটি। অগ্নিকাণ্ডে কেউ হতাহত না হলেও আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

Advertisement

বৃহস্পতিবার মধ্যরাত। আবাসনের সকলেই তখন গভীর ঘুমে। হঠাৎই বিপদসঙ্কেত শুনে ঘুম ভাঙে আবাসিকদের। বহুতলের ৬৭ তলায় প্রথম আগুন দেখতে পান বাসিন্দারা। কোনও মতে সিঁড়ি বেয়ে ৫০ তলায় নেমে আসেন তাঁরা। তত ক্ষণে আগুন ছড়াতে শুরু করেছে। সঙ্গে সঙ্গে খবর যায় দমকলে। ছুটে আসে উদ্ধারকারী দলও।

এক আবাসিক বললেন, ‘‘কালো ধোঁয়ায় আশপাশ ঢেকে গিয়েছিল। নীচ থেকে দেখতে পাচ্ছিলাম ৪০ তলা পর্যন্ত বহুতলের একটা দিক দাউদাউ করে জ্বলছে। ধোঁয়ায় অনেকের দমবন্ধ হয়ে আসছিল। নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছিল।’’

Advertisement

আরও পড়ুন: সাইবার মামলায় গ্রেফতার ‘ওয়ানাক্রাই’ হামলা রুখে দেওয়া সেই যুবক

পুলিশ জানিয়েছে, রাত সাড়ে তিনটে নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনেন দমকল কর্মীরা। তবে বহুতলের বিভিন্ন অংশ থেকে চাঙড় ভেঙে পড়ায় ধারেকাছে যেতে দেওয়া হচ্ছে না বাসিন্দাদের। পরিষ্কার হয়নি বহুতলের সামনে রাস্তা জুড়ে পড়ে থাকা ধ্বংসাবশেষও। আবাসিকদেরও বহুতলের ভিতরে ঢোকার অনুমতি দেয়নি প্রশাসন। ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসেও আগুন লেগেছিল দুবাইয়ের এই বহুতলটিতে। কেউ হতাহত না হলেও সে বারের আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছিল বহুতলটির বেশ কিছু অংশ। সেগুলি সারানোর কাজও এখনও পুরোপুরি শেষ হয়নি। তার আগেই ফের আগুন লাগল। আগুন লাগার কারণ এখনও জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন