Cobra

Bizarre: কামড় বিষাক্ত কোবরার, আফ্রিকায় সাফারিতে গিয়ে যৌনাঙ্গ পচল যুবকের

আফ্রিকায় প্রাথমিক চিকিৎসার পর ওই ব্যক্তির যৌনাঙ্গের বেশিরভাগ অংশই বাদ দেওয়া হয়েছিল। এর ন’দিন পর নেদারল্যান্ডসে ফিরে যান ওই ব্যক্তি।

Advertisement

সংবাদ সংস্থা

জোহানেসবার্গ শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ১২:৪৯
Share:

প্রতীকী ছবি।

নেদারল্যান্ডস থেকে সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ঘুরতে গিয়েছিলেন ৪৭ বছরের এক ব্যক্তি। সাফারিতে বেরিয়ে একটি প্রকৃতি সংরক্ষণ কেন্দ্রের শৌচাগারে গিয়েছিলেন তিনি। সেখানেই তাঁর যৌনাঙ্গে এক বিষাক্ত সাপ কামড়ে দেয়। এর পর থেকেই অঙ্গটি পচতে শুরু করে। যৌনাঙ্গ বাঁচাতে অস্ত্রোপচারও করাতে হয়েছে ওই ব্যক্তিকে। আপাতত তিনি সুস্থ রয়েছেন।

Advertisement

আফ্রিকার একটি সংরক্ষণ কেন্দ্রের শৌচাগারে গিয়েছিলেন অজ্ঞাতপরিচয় ওই ওলন্দাজ ব্যক্তি। বিষধর কোবরার কামড় খাওয়ার পর চিকিৎসার জন্য প্রায় ঘণ্টা তিনেক অপেক্ষা করতে হয় তাঁকে। ওই কেন্দ্র থেকে নিকটবর্তী হাসপাতাল ছিল ৩৫০ কিলোমিটার দূরে। সেখান থেকে হেলিকপ্টার এসে নিয়ে যায় তাঁকে। সাপের কামড়ে ততক্ষণে ফুলে গিয়েছে তাঁর যৌনাঙ্গ। নীল হয়ে এসেছে তা।

আফ্রিকায় প্রাথমিক চিকিৎসার পর ওই ব্যক্তির যৌনাঙ্গের বেশিরভাগ অংশই বাদ দেওয়া হয়েছিল। এই ঘটনার ন’দিন পর নেদারল্যান্ডসে ফিরে যান ওই ব্যক্তি। সেখানে গিয়ে নিজের যৌনাঙ্গের ব্যাপারে চিন্তিত হয়ে পড়েন তিনি। ফের চিকিৎসকের পরামর্শ নেন। সেখানে যৌনাঙ্গের মৃত কোষ বাদ দেওয়ার পাশাপাশি প্লাস্টির সার্জারির মাধ্যমে মেরামত করা হয়েছে তাঁর যৌনাঙ্গ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন