Earthquake

কিরঘিজস্তান-চিন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে তীব্রতা ছিল ৭.১, বহু ক্ষয়ক্ষতির আশঙ্কা

চিনের ভূমিকম্প সংক্রান্ত দফতর জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১। কম্পনের উৎসস্থল ছিল চিনের জ়িনজ়িয়াং প্রদেশের উত্তর-পশ্চিমে উশি কাউন্টিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৭:২৯
Share:

প্রতীকী ছবি।

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল কিরঘিজস্তান-চিন সীমান্ত। মঙ্গলবার সকালের এই কম্পনে শতাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়েছে প্রায় ৫০টি বাড়ি। এই ঘটনায় কত জন আহত হয়েছেন, সেই সংখ্যাটি এখনও স্পষ্ট নয় বলে চিনের সরকারি সংবাদপত্র দাবি করেছে।

Advertisement

চিনের ভূমিকম্প সংক্রান্ত দফতর জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১। কম্পনের উৎসস্থল ছিল চিনের জ়িনজ়িয়াং প্রদেশের উত্তর-পশ্চিমে উশি কাউন্টিতে। শিনজ়িয়াং ভূমিরম্প সংস্থা জানিয়েছে, এই কম্পনের কেন্দ্র ছিল উশিতে ভূপৃষ্ঠ থেকে ৫০ কিলোমিটার গভীরে।

চিনের সরকারি সংবাদপত্র শিনহুয়ায় বলা হয়েছে, এই কম্পন অনুভূত হয়েছে উরুমকি, কোরলা, কাশগর, ইনিং এবং সংলগ্ন এলাকায়। স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টায় পর পর ৪০ বার কেঁপে ওঠে চিনের পশ্চিম শিনজ়িয়াং অঞ্চল।

Advertisement

শুধু চিনই নয়, কাজাখস্তানেও কম্পন অনুভূত হয়েছে। সেখানে কম্পনের মাত্রা ছিল ৬.৭। কাজাখস্তানের সবচেয়ে বড় শহর আলমাটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। কম্পন অনুভূত হয়েছে উজবেকিস্তানেও।

এর আগে গত ১১ জানুয়ারি আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে ভূমিকম্প হয়। সেই সময় কম্পনের তীব্রতা ছিল ৬.১। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ২২০ কিলোমিটার গভীরে। সেই কম্পন অনুভূত হয়েছিল পাকিস্তানের ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি। এ ছাড়া ভারতের জম্মু-কাশ্মীর এবং দিল্লিও কেঁপে উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন