Nepal Earthquake

দু’দিন পর আবার কেঁপে উঠল নেপালের রাজধানী, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.১

কাঠমান্ডু থেকে ৩৯৩ কিলোমিটার উত্তর-উত্তরপূর্বে ভূগর্ভ থেকে ১০ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎসস্থল। এখন পর্যন্ত ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কাঠমান্ডু শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১০:২৫
Share:

প্রতীকী ছবি।

রবিবারের পর মঙ্গলবার আবার কেঁপে উঠল ভারতের প্রতিবেশী দেশ নেপালের রাজধানী কাঠমান্ডু। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে খবর, মঙ্গলবার ভোর ৪টে ১৭ মিনিটে কাঠমান্ডুতে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৪.১। কাঠমান্ডু থেকে ৩৯৩ কিলোমিটার উত্তর-উত্তরপূর্বে ভূগর্ভ থেকে ১০ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎসস্থল। এখন পর্যন্ত ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement

রবিবারেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপালের রাজধানী। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৬.১। ‘ন্যাশনাল আর্থকোয়েক মনিটরিং অ্যান্ড রিসার্চ সেন্টার’ জানিয়েছে, সকাল ৭টা ৩৯ মিনিটে কাঠমান্ডুতে ভূমিকম্প হয়। নেপালের ধাদিং জেলা এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। নেপালের বাগমতি এবং গন্ডাকি প্রদেশের অন্যান্য জেলাতেও কম্পন অনুভূত হয়েছিল। তবে এই কম্পনের ফলে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে খবর।

সরকারি নথি অনুযায়ী, নেপাল বিশ্বের ১১তম ভূমিকম্পপ্রবণ দেশ। তিব্বতীয় এবং ভারতীয় টেকটোনিক প্লেটের উপর অবস্থিত হওয়ায় নেপাল প্রায় সারা বছরই ভূমিকম্পের ঝুঁকির মুখে থাকে। ২০১৫ সালে রিখটার স্কেলে ৭.৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল নেপালে। সেই ভূমিকম্পে প্রায় ন’হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

Advertisement

গত ৩ অক্টোবরও ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। পর পর চার বার ভূমিকম্প হয়েছিল নেপালে। নেপালের পাশাপাশি তার প্রভাব পড়েছিল দিল্লি, উত্তরপ্রদেশের লখনউ, হাপুর এবং আমরোহাতে। কম্পন অনুভূত হয়েছিল উত্তরাখণ্ডের কিছু কিছু অংশ, চণ্ডীগড়, জয়পুরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন