মারা গেলেন সমকামী নেত্রী

দীর্ঘদিন ধরেই হৃদ্‌রোগজনিত সমস্যায় ভুগছিলেন এডিথ। তবে সেই কারণেই মৃত্যু হয়েছে কি না, সে প্রসঙ্গে কিছু জানাননি তাঁর জীবনসঙ্গিনী জুডিথ কাসেন-উইনসর।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ০৩:১৫
Share:

এডিথ (এডি) উইনসর।

জীবনাবসান ঘটল সমকামী আন্দোলনের অন্যতম মুখ এডিথ (এডি) উইনসরের। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

Advertisement

দীর্ঘদিন ধরেই হৃদ্‌রোগজনিত সমস্যায় ভুগছিলেন এডিথ। তবে সেই কারণেই মৃত্যু হয়েছে কি না, সে প্রসঙ্গে কিছু জানাননি তাঁর জীবনসঙ্গিনী জুডিথ কাসেন-উইনসর। এডিথের দীর্ঘ আন্দোলনের জেরেই ২০১৩ সালে মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম বারের জন্য মান্যতা পান সমকামী দম্পতিরা।

সমকামীদের অধিকারের দাবিতে মার্কিন প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছিলেন এডিথ। তাঁর যুক্তি ছিল, মার্কিন দম্পতিরা (নারী-পুরুষের বিয়ের ক্ষেত্রে) যে বিশেষ শুল্ক ছাড় পেয়ে থাকেন, তিনি এক জন মহিলা হয়ে অন্য এক মহিলাকে বিয়ে করায় সে সুবিধে থেকে বঞ্চিত হতে পারেন না— এটা অসাংবিধানিক। ক্রমে ক্রমে ২০১৩-এ লড়াই করে মার্কিন সুপ্রিম কোর্টে জয় পান এডিথ। তার দু’বছর পরে সুপ্রিম কোর্ট সমকামীদের বিয়ের অধিকারেও সায় দেয়।

Advertisement

জুডিথ বলেছেন, ‘‘এলজিবিটি সম্প্রদায়ের সব মানুষের কাছেই ও আলোর মতো থেকে যাবে।’’ এডিথের মৃত্যুতে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘‘যা ঠিক, তা নিয়ে বলার জন্য অনেক নিভৃতচারীর সক্রিয় ইচ্ছে কাজ করেছে। এডি উইনসর তাঁদেরই এক জন, যিনি আমেরিকার জন্য ব্যতিক্রমী কাজ করেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন