বিস্ফোরক রাজকুমার, অস্বস্তি রাজ পরিবারে

রবিবার কাতারে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি সটান বললেন— ‘প্রাণভয়ে’। আর এই ঝুঁকি আবু ধাবির শাসকদের সঙ্গে তাঁর বিরোধের কারণেই বলে জানিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

দোহা শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৮ ০৩:০০
Share:

এ বার নিজের দেশের শাসক সাত রাজ পরিবারের বিরুদ্ধেই মুখ খুললেন রাজপুত্র। মাসখানেক হল সংযুক্ত আরব আমিরশাহি থেকে পালিয়ে কাতারে আশ্রয় নিয়েছেন রাজপুত্র শেখ রশিদ বিন হামাদ আল-শারকি। কিন্তু কেন তাঁকে পালাতে হল? রবিবার কাতারে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি সটান বললেন— ‘প্রাণভয়ে’। আর এই ঝুঁকি আবু ধাবির শাসকদের সঙ্গে তাঁর বিরোধের কারণেই বলে জানিয়েছেন তিনি।

Advertisement

একইসঙ্গে এই রাজপরিবারগুলির বিরুদ্ধে ব্ল্যাকমেলিং এবং অর্থ পাচারের অভিযোগও তুলেছেন তিনি। যদিও এমন বিস্ফোরক মন্তব্যের পক্ষে কোনও প্রমাণ পেশ করেননি তিনি। তবু কূটনীতিকদের একাংশ বলছেন, কাতারে রাজনৈতিক আশ্রয় নেওয়ার পরেই রাজপুত্র এ ভাবে মুখ খোলায় সংযুক্ত আরব আমিরশাহির সঙ্কট নিশ্চিত ভাবেই বাড়ল। যদিও এ নিয়ে পাল্টা কোনও মন্তব্য মেলেনি। বছর একত্রিশের শেখ রশিদ সংযুক্ত আরব আমিরশাহির অপেক্ষাকত ছোট এবং তুলনায় কম বিত্তশালী রাজতন্ত্র ফুজাইরার আমিরের দ্বিতীয় সন্তান। গত ১৬ মে হঠাৎই তিনি কাতারে পালিয়ে এসে রাজনৈতিক আশ্রয় নেন। এর আগে ফুজাইরা সরকারের সংবাদমাধ্যম সংক্রান্ত কার্যকলাপের দেখভাল করতেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন