আমায় বাঁচান, ফাদার টমের ভিডিও-আর্তি

ফেসবুকে ভেসে উঠেছে ভিডিও। মাস আটেক আগে ইয়েমেনের আডেন থেকে ইসলামিক স্টেটের হাতে অপহৃত এক ভারতীয় যাজক সেখানে কাতর আর্তি জানাচ্ছেন!

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৬ ০২:৩৯
Share:

আপলোড হওয়া ভিডিওর একটি দৃশ্যে ফাদার টম উঝহুন্নালিল।

ফেসবুকে ভেসে উঠেছে ভিডিও। মাস আটেক আগে ইয়েমেনের আডেন থেকে ইসলামিক স্টেটের হাতে অপহৃত এক ভারতীয় যাজক সেখানে কাতর আর্তি জানাচ্ছেন! বলছেন, তাঁকে উদ্ধার করতে তৎপর হোক নয়াদিল্লি! কখনও আবার পোপ ফ্রান্সিসের কাছে আক্ষেপ করে বলছেন, তিনি ভারতীয় যাজক, ইউরোপীয় নন, সেই জন্যই বুঝি তাঁকে নিয়ে কেউ ভাবছে না!

Advertisement

ভিডিওটি কবেকার, তা নিয়ে ধন্দ রয়েছে। সেটির সত্যতা নিয়েও প্রশ্ন উঠেছে। তবে কেরলের ওই যাজক টম উঝহুন্নালিলের বিধ্বস্ত ও অসুস্থ চেহারা আরও এক বার আলোড়ন ফেলেছে দেশ জুড়ে। গত মার্চে আডেনের বৃদ্ধাবাসে হানা দিয়ে ফাদার টমকে অপহরণ করে জঙ্গিরা। তার পর ইন্টারনেটেই গুঞ্জন শুরু হয়েছিল, গুড-ফ্রাইডের সময় জঙ্গিরা ওই যাজককে ক্রুশবিদ্ধ করবে বলে ঘোষণা করেছে। তবে সেই গুজবে জল ঢেলে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ সংসদে জানিয়েছিলেন, ফাদার টমকে নিরাপদে দেশে ফেরাতে ইয়েমেন প্রশাসনের সঙ্গে কথাবার্তা চলছে।

সেই ঘটনার মাস আটেক পর সোমবার, বড়দিনের ঠিক পরের দিনই নতুন এই আর্জি-ভিডিও আপলোড করা হয়েছে ফেসবুক ও ইউটিউবে। কেরলের বিভিন্ন সংবাদমাধ্যম ভিডিওটি সম্প্রচার করেছে। সেখানে টমের ক্ষোভের সুর স্পষ্ট। তাঁর দাবি, অপহরণকারীরা ভারতের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে যোগাযোগ করেছে। খাতায়-কলমে চেষ্টা হলেও, বাস্তবে কাজ কিছুই এগোয়নি।

Advertisement

বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ এ দিন আরও এক বার জানিয়েছেন, ফাদার টমকে ফেরাতে ইয়েমেন, সৌদি আরব ও স্থানীয় প্রশাসনের সঙ্গে নিয়মিত কথা চালাচ্ছে নয়াদিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন