International news

আমেরিকায় গিয়ে জালিয়াতির চক্র খুলে জেলে গেল অমিত চৌধুরী

কখনও ক্রেডিট কার্ড চুরি করে, কখনও কম খরচে বেড়ানোর আকর্ষণীয় ভুয়ো অফারে কোটি কোটি ডলার নিজের অ্যাকাউন্ট ভরছিলেন আমেরিকার ভার্জিনিয়ার বাসিন্দা ভারতীয় নাগরিক অমিত চৌধুরী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৭ ১৩:৪৮
Share:

প্রতীকী ছবি।

কখনও ক্রেডিট কার্ড চুরি করে, কখনও কম খরচে বেড়ানোর আকর্ষণীয় ভুয়ো অফারে কোটি কোটি ডলার নিজের অ্যাকাউন্ট ভরছিলেন আমেরিকার ভার্জিনিয়ার বাসিন্দা ভারতীয় নাগরিক অমিত চৌধুরী। কোথা থেকে আসছে এত ডলার? নজরে পড়ে যায় এফবিআইয়ের। শেষমেশ জালিয়াতির অভিযোগে আমেরিকাতেই গ্রেফতার হয় এই ভারতীয়। সম্প্রতি আমেরিকার ফেডেরাল কোর্ট তাঁর ৯ বছরের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে। তাকে জেরা করে এই জালিয়াতি চক্রের সঙ্গে যুক্ত আরও সাতজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে পাঁচজনকে আলেক্সজেন্দ্রিয়া থেকে এবং বাকি দু’জনকে ভারত থেকে গ্রেফতার করা হয়েছে বলে এফবিআই জানিয়েছে।

Advertisement

কী ভাবে চলত এই চক্র?

এফবিআই সূত্রে খবর, ১৯৯২ সালে ভারত থেকে আমেরিকায় পাড়ি দেয় অমিত। থাকতে শুরু করে ভার্জিনিয়ার অ্যাসবার্নে। সেখানেই আস্তে আস্তে ট্রাভেলের ব্যবসা শুরু করে দেয়। মূলত ভারতীয়দের আমেরিকা বেড়াতে নিয়ে যেত তার সংস্থা। ট্যুরিস্টদের আকর্ষণ করার জন্য অত্যন্ত কম খরচে বিভিন্ন প্যাকেজও রেখেছিল সে। ট্যুরিস্টরা একবার তাঁর এই জালে পা ফেললেই হল। কথার প্যাঁচে প্রথমে ট্যুরিস্টদের ক্রেডিট কার্ডের নম্বর জেনে তা জাল করে নিত। তারপর সেই অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিত। আর যাঁদের ক্রেডিট কার্ড হাতাতে পারত না, তাঁদের থেকে মোটা টাকা নিজের অ্যাকাউন্টে ট্রান্সফারের পর আর পাত্তা পাওয়া যেত না অমিতের।

Advertisement

আরও পড়ুন: সাত মাস ধরে বন্ধ থাকার পরে ফের ভারত-পাক কথা শুরুর ভাবনা


ওই অভিনেত্রীর ভুয়ো পাসপোর্ট

আদালতে অমিতের আইনজীবী জানান, পরিবারের প্রতি আনুগত্য দেখাতে গিয়েই অমিত এই চক্রের সঙ্গে জড়িয়ে পড়েছে। আদালতে দাঁড়িয়ে ৪৪ বছরের অমিত বলেন, ‘‘স্বপ্নেও ভাবিনি এরকম হতে পারে। আমার বাকি জীবনটাতেও এর প্রভাব থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন