Royal Air force

রয়্যাল এয়ার ফোর্সের অফিসার পদে যোগ দিয়ে ইতিহাস গড়লেন আলি এবং মনদীপ

পাঁচজন নতুন চ্যাপলিন আমাদের বাহিনীতে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে একজন শিখ ও মুসলিমও আছেন। যা ইতিহাসে প্রথম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ১২:৩৯
Share:

রয়্যাল এয়ার ফোর্সে চ্যাপলিন হিসাবে যোগ দিয়েছেন এই পাঁচজন। ছবি রয়্যাল এয়ার ফোর্সের সৌজন্যে।

রয়্যাল এয়ার ফোর্স। পৃথিবীর অন্যতম পুরনো বিমান বাহিনী। ব্রিটিশ সেনাবাহিনীর অন্যতম ভরসা। সেই বাহিনীতে ফ্লাইট লেফটেন্যান্ট হিসাবে যোগ দিলেন এক শিখ ও এক মুসলিম। আপাতভাবে বিষয়টা সাধারণ মনে হলেও রয়্যাল এয়ার ফোর্সের ১০০ বছরের ইতিহাসে এই প্রথমবারের জন্য ঘটল এমন ঘটনা। ইংল্যান্ডের রয়্যাল এয়ার ফোর্সের ক্রানওয়েল কলেজ থেকে সফলভাবে ট্রেনিং শেষ করার পর তাঁরা যোগ দিয়েছেন ওই পদে। রয়্যাল এয়ার ফোর্সের তরফেই টুইট করে বিষয়টি জানানো হয়েছে।

Advertisement

রয়্যাল এয়ার ফোর্সে ফ্লাইট লেফটেন্যান্ট হিসাবে যোগ দিতে পেরে ইতিহাসের পাতায় ঢুকে পড়লেন মনদীপ কৌর ও আলি ওমর। অফিসার পদে কাজ করার জন্য প্রাথমিক প্রশিক্ষণ পর্বও সফলভাবে শেষ করেছেন তারা। এই প্রশিক্ষণ পর্বে অংশগ্রহণ করেছিল মোট ১৪০ জন। তাঁদের মধ্যে ফ্লাইট লেফটেন্যান্ট হিসাবে রয়্যাল এয়ার ফোর্সে যোগ দেওয়ার সুযোগ পেয়েছেন মাত্র পাঁচ জন। ওমর ও মনদীপ রয়েছেন সেই তালিকায়।

এই যোগদানের বিষয়ে দেওয়া বিবৃতিতে রয়্যাল এয়ারফোর্সের চ্যাপলিন-ইন-চিফ জন এলিস বলেছেন, ‘‘পাঁচজন নতুন চ্যাপলিন আমাদের বাহিনীতে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে একজন শিখ ও মুসলিমও আছেন। যা ইতিহাসে প্রথম। রয়্যাল এয়ার ফোর্সে তাঁদের উষ্ণ অভ্যর্থনা জানায়।’’

Advertisement

আরও পড়ুন: রাশিয়ায় ‘র‌্যাপ’কে নিয়ন্ত্রণ করতে সক্রিয় পুতিন!

মনদীপের জন্ম ও বেড়ে ওঠা ভারতের পঞ্জাবে। তারপর ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট করার জন্য ব্রিটেন উড়ে যায় সে। সেখান থেকেই ফ্লাইট লেফটেন্যান্ট হিসাবে যোগ দেন তিনি।

অন্যদিকে ওমরের জন্ম কেনিয়ার মোম্বাসায়। পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয় থেকে অনুবাদ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে সে।

আরও পড়ুন: গুগলে ‘ভিখারি’ লিখলে আসছে পাক প্রধানমন্ত্রীর নাম!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন