Houthi's Attack In Red Sea

লোহিত সাগরে ফের হুথির ক্ষেপণাস্ত্র হানা, জাহাজ ছেড়ে পালালেন কর্মীরা, সাম্প্রতিক কালে এই প্রথম

ইজ়রায়েল-হামাস সংঘর্ষের মধ্যে প্যালেস্টাইনের পাশে থাকার বার্তা দিয়ে লোহিত সাগরে গত তিন মাস ধরেই বাণিজ্যিক জাহাজগুলিতে হুথিরা হামলা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৬
Share:

লোহিত সাগরে ফের হুথির নিশানায় বাণিজ্যিক জাহাজ। ছবি: রয়টার্স।

মাঝে কয়েক দিনের বিরতির পর লোহিত সাগরে ফের বাণিজ্যিক জাহাজকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হুথি জঙ্গিরা। রবিবার সন্ধ্যায় উত্তর আমেরিকা মহাদেশের ছোট দেশ বেলিজের পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘রুবিমার’ লোহিত সাগর ধরে এগোচ্ছিল। হঠাৎই সেটি লক্ষ্য করে পর পর দু’বার ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথি। আতঙ্কে জাহাজ ছেড়ে পালান রুবিমারের কর্মীরা। তাঁদের উদ্ধারের জন্য ছুটে যায় আর একটি বাণিজ্যিক জাহাজ এবং হুথি প্রতিরোধে গঠিত হওয়া যৌথ বাহিনী।

Advertisement

সোমবার সকালে আমেরিকার সেনাবাহিনীর সেন্ট্রাল কম্যান্ডের তরফে জানানো হয়েছে, নিকটবর্তী একটি বন্দরে পৌঁছে দেওয়া হয়েছে আক্রান্ত জাহাজের কর্মীদের। গত নভেম্বর মাস থেকেই লোহিত সাগরে একের পর এক বাণিজ্যিক জাহাজকে লক্ষ্য করে আক্রমণ চালিয়ে যাচ্ছে ইরানের সমর্থনপুষ্ট ইয়েমেনের বিদ্রোহী জঙ্গি সংগঠন হুথি। তবে এই প্রথম তাদের হামলার পর জাহাজ ছেড়ে পালালেন কর্মীরা।

এই ঘটনার পর হুথির এক মুখপাত্র জানিয়েছেন, তাদের হামলার জেরে জাহাজটিই ডুবে গিয়েছে। যদিও এই বক্তব্যের সত্যতা এখনও মেলেনি। জাহাজটি পরিত্যক্ত অবস্থায় সমুদ্রের উপরেই রয়েছে বলে মনে করছেন কেউ কেউ। ‘রুবিমার’ তুলনায় ছোট একটি বাণিজ্যিক জাহাজ। সমুদ্রে জাহাজ চলাচলের পরিসংখ্যান নিয়ে কাজ করা একটি আন্তর্জাতিক সংস্থার সূত্রে জানা গিয়েছে, ‘রুবিমারে’র মালিক ব্রিটেনের বাসিন্দা।

Advertisement

ইজ়রায়েল-হামাস সংঘর্ষের মধ্যে প্যালেস্টাইনের পাশে থাকার বার্তা দিয়ে লোহিত সাগরে গত তিন মাস ধরেই বাণিজ্যিক জাহাজগুলিতে হুথিরা হামলা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। হামলা চালানো হচ্ছে মূলত আমেরিকা এবং ব্রিটেনের জাহাজগুলিতে। যার জেরে অশান্ত হয়ে উঠেছে লোহিত সাগর। সম্প্রতি ইয়েমেনে হুথিদের ৩৬টি ঘাঁটিতে হামলা চালিয়েছিল আমেরিকা এবং ব্রিটেন। তাদের সঙ্গে আরও ছ’টি দেশ হাত মেলায়। এই হামলার পর প্রতিশোধের হুমকি দিয়েছিল হুথিরা। তাদের তরফে জানানো হয়, আক্রমণ করে তাদের দমিয়ে রাখা যাবে না। বরং এই আক্রমণের উপযুক্ত জবাব দেবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন