Flood in Chattogram

টানা বৃষ্টিতে বিপর্যস্ত চট্টগ্রাম, বন্যাদুর্গত তিন লক্ষ মানুষ, পরিস্থিতি মোকাবিলায় নামল সেনা

বান্দরবানে ধসের কারণে ভেঙে পড়েছে বহু রাস্তা। যোগাযোগ বিচ্ছিন্ন বেশ কিছু এলাকা। বিদ্যুৎ সংযোগ নেই। মোবাইল এবং ইন্টারনেট পরিষেবাও বন্ধ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ঢাকা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৯:২৮
Share:

জলমগ্ন চট্টগ্রাম। শহরে নৌকায় চেপে চলছে যাতায়াত। ছবি: টুইটার।

কয়েক দিন ধরে টানা বৃষ্টি। তার জেরে বন্যায় বিধ্বস্ত বাংলাদেশের চট্টগ্রাম এবং বান্দরবান। পরিস্থিতি মোকাবিলার জন্য মোতায়েন করা হল সেনা। মঙ্গলবার সেনাবাহিনীর প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদের নির্দেশে এই পদক্ষেপ করা হয়েছে।

Advertisement

দৈনিক ‘প্রথম আলো’-য় প্রকাশিত খবরে জানানো হয়েছে, উদ্ধার, ত্রাণ, ওষুধ এবং জরুরি জিনিসপত্র বিলির কাজে অংশ নেবে সেনা। সেনার তরফে বিবৃতিতে বলা হয়েছে, যত ক্ষণ বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসছে, তত ক্ষণ মোতায়েন থাকবে সেনা। চট্টগ্রাম এবং বান্দরবান ছাড়া অন্য এলাকাতেও বন্যা পরিস্থিতির উপর নজর রাখছে সেনাবাহিনী।

বন্যার প্রভাব সব থেকে বেশি পড়েছে বান্দরবান এবং চট্টগ্রামে। বান্দরবানে ধসের কারণে ভেঙে পড়েছে বহু রাস্তা। যোগাযোগ বিচ্ছিন্ন বেশ কিছু এলাকা। বিদ্যুৎ সংযোগ নেই। মোবাইল এবং ইন্টারনেট পরিষেবাও বন্ধ। বান্দরবান জেলায় ২০০টি ত্রাণশিবির খোলা হয়েছে। সেখানে আশ্রয় নিয়েছেন বহু মানুষ।

Advertisement

অন্য দিকে, ভারী বৃষ্টি এবং রাস্তায় জল জমার কারণে মঙ্গলবার চট্টগ্রাম জেলার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। জেলার বহু জায়গা জলমগ্ন। পানীয় জল, খাবারের অভাব দেখা দিয়েছে। তিন লক্ষ বাসিন্দার দৈনিক জনজীবন বিপর্যস্ত। আবহাওয়া দফতর জানিয়েছে, আরও এক দিন ভারী বৃষ্টি চলতে পারে বাংলাদেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন