Fly

মাছির ধাক্কায় হাত ছাড়া বিশ্ব রেকর্ড

ডমিনো ছোটছোট  আয়তাকার টালি, যার গায়ে লুডোর ছক্কার মতোই ৬ পর্যন্ত ফোঁটা ফোঁটা দাগ খোদাই করা থাকে।ডমিনো ইভেন্ট সেই টালি পর পর সাজানোর খেলা।

Advertisement

সংবাদ সংস্থা

ফ্রাঙ্কফুর্ট শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৮ ১৭:৩১
Share:

প্রতীকী ছবি।

বিশ্ব রেকর্ডের পথে কাঁটা হল একটি মাছি!

Advertisement

সম্প্রতি জার্মানিতে ডমিনো ইভেন্টের আয়োজন করা হয়েছিল। এক ধাক্কায় কতগুলো ক্ষুদ্র ডমিনো ফেলা সম্ভব, তা প্রস্তুতি নিয়ে ফেলেছিলেন ২০ জন। প্রায় দু’ সপ্তাহ ধরে তৈরি হয়েছিল দেওয়াল।

ডমিনো ছোটছোট আয়তাকার টালি, যার গায়ে লুডোর ছক্কার মতোই ৬ পর্যন্ত ফোঁটা ফোঁটা দাগ খোদাই করা থাকে।ডমিনো ইভেন্ট সেই টালি পর পর সাজানোর খেলা।

Advertisement

ঠিক মতোই এগোচ্ছিলেন অংশগ্রহণকারীরা। ভেঙেও ফেলেছিলেন তিনটি রেকর্ড। কিন্তু, ছন্দপতন হল চূড়ান্ত রেকর্ডটি ভাঙার সময়। একেবারে শেষ মুহূর্তে তাল কেটে যায় একটি মাছির জন্য। একটুর জন্য ফসকে যায় গিনেস বুক রেকর্ড তোলার ক্ষেত্রেও।

আরও পড়ুন: আগে যাচ্ছে ইজরায়েল, ‘চন্দ্রযান-২’ উৎক্ষেপণের দিন ফের পিছল

ঠিক কী করল মাছিটা—

হঠাৎই একটি মাছি ছোট্ট ডমিনোর উপর গিয়ে বসে। তখনই বাকিগুলো হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। ব্যাস, স্বপ্ন ভঙ্গ।

তার ফলেই এখনও পর্যন্ত মাত্র ১৫ মিনিটের মধ্যে ৫৯৬,২২৯টি ডমিনো ফেলার রেকর্ডই অক্ষুন্ন রয়ে গেল। কারণ, ২০ জন মিলে প্রায় দু’সপ্তাহ ধরে তৈরি করা দেওয়ালে ৫৩৭,৯৩৮টি ডমিনো ফেলতে পারলেন। রেকর্ড হাত ছাড়া হওয়ার পর প্রতিনিধি দলের এক জন জানান, সাধারণ ডমিনো থেকে এগুলি ছিল প্রায় ১০০ গুণ হালকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন