International news

ভারত-পাকিস্তানের খাবারে দুর্গন্ধ! ভাড়াটে রাখতে চান না ব্রিটেনের ব্যক্তি

৬৯ বছরের ফারগু উইলসন। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্ট-এ তাঁর একশোরও বেশি বাড়ি রয়েছে। সেগুলি তিনি ভাড়া দিয়ে থাকেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৭ ১১:৩৪
Share:

প্রতীকী ছবি।

ভারতীয় খাবার দুর্গন্ধ ছড়ায়! দুর্গন্ধ ছড়ায় পাকিস্তানের খাবারও! তাই বাড়িতে নিষিদ্ধ ভারতীয় এবং পাকিস্তানি ভাড়াটে। সম্প্রতি নিজের দেশের ভাড়াটে পলিসির বিরুদ্ধে গিয়ে ভারতীয় এবং পাকিস্তানি ভাড়েটের উপরে নিষেধাজ্ঞা চাপিয়ে দেন ব্রিটেনের এক বাড়ি মালিক। ব্রিটেনের মানবাধিকার রক্ষা কমিশনের সঙ্গে জোর টক্করের পর অবশেষে হার মানলেন তিনি। তাঁর এই নিষেধাজ্ঞা সম্পূর্ণ ভিত্তিহীন এবং বেআইনি বলে জানিয়েছে দিল মেডস্টোন কান্ট্রি কোর্ট।

Advertisement

আরও পড়ুন: খরিদ্দারদের গায়ে ফুটন্ত তেল ছেটালেন দোকানি, দেখুন ভিডিও

৬৯ বছরের ফারগু উইলসন। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্ট-এ তাঁর একশোরও বেশি বাড়ি রয়েছে। সেগুলি তিনি ভাড়া দিয়ে থাকেন। যে এজেন্সি তাঁর বাড়ি ভাড়া দেখাশোনা করে, মাস খানেক আগে ওই এজেন্সিকে উইলসন চিঠি দিয়ে জানান, তিনি তাঁর সম্পত্তিতে কোনও ভারতীয় বা পাকিস্তানি ভাড়াটে রাখতে চান না। কারণ তাঁদের রান্না দুর্গন্ধ ছড়ায়। যা তাঁর সম্পত্তির মূল্য কমিয়ে দিচ্ছে। কোনও ভারতীয় বা পাকিস্তানি ভাড়াটে বাড়ি ছাড়ার পরও রান্নার দুর্গন্ধ বাড়িতে থেকে যাচ্ছে। সেই বাড়িতে অন্য ভাড়াটে পাওয়া যাচ্ছে না। ভাড়াটে মিললেও অনেক কম টাকা দিচ্ছেন তাঁরা।

Advertisement

এই ঘটনা জানার পরই ব্রিটেনের সমতা রক্ষা এবং মানবাধিকার কমিশন মেডস্টোন কান্ট্রি কোর্টে মামলা করে। উইলসনকে বর্ণবিদ্বেষী সম্বোধন করেন কমিশনের আইনজীবী। বিচারককে তিনি জানান, ব্রিটেনের সমাজ এই বর্ণবিদ্বেষকে মান্যতা দেয় না। জাতি-ধর্ম নির্বিশেষে সকলের জন্যই একই নিয়ম থাকা উচিত। নিজের পক্ষে উইলসনও বিচারককে বোঝানোর চেষ্টা করেন, তিনি বর্ণবিদ্বেষী নন। শুধুমাত্র ব্যবসায়িক স্বার্থেই তিনি ভারতীয় এবং পাকিস্তানি ভাড়াটে রাখতে চান না। দু’পক্ষের কথা শোনার পর উইলসনের চাপিয়ে দেওয়া এই পলিসিকে বেআইনি ঘোষণা করেন বিচারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন