China

কোভিড বিধির কড়াকড়িতে তিতিবিরক্ত চিনবাসী, প্রতিবাদী কন্ঠে ‘জিমি জিমি, আজা আজা’!

চিন সরকারের কোভিড-নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েই বলিউডের এই গানকে অস্ত্র বানালেন চিনের নাগরিকরা। চিনের সরকার নিয়ন্ত্রিত সমাজমাধ্যমে এই গানের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১৭:১৪
Share:

‘জিমি জিমি, আজা আজা’ গানো নাচ করছেন চিনের তরুণী ‘বাম দিকে)। ‘ডিস্কো ড্যান্সার’ সিনেমায় মিঠুন চক্রবর্তী। ভিডিয়ো থেকে প্রাপ্ত ছবি।

চিন আর ভারতকে মিলিয়ে দিল মিঠুন চক্রবর্তীর ‘ডিস্কো ডান্সার’! ১৯৮২ সালে মুক্তি পাওয়া এই ছবির বিখ্যাত গান 'জিমি জিমি আজা আজা' এখন ঘুরছে চিনবাসীর মুখে মুখে! শুধু তা-ই নয়, কোভিডের বিধিনিষেধ মানা নিয়ে সরকারের অনমনীয় অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই গাওয়া হচ্ছে এই গান।

Advertisement

গত কয়েক দিন ধরেই চিনের কয়েকটি প্রদেশে বেড়েছে কোভিড আক্রান্তের সংখ্যা। তার পরই দেশের নির্দিষ্ট কিছু জায়গায় বাসিন্দাদের বাড়ি থেকে বেরোনোয় বিধিনিষেধ আরোপ করেছে স্থানীয় প্রশাসন। এর ফলে অনেকেই কর্মস্থলে যেতে পারছেন না। বেড়েছে খাদ্যদ্রব্যের দামও। এ বার এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই বলিউডের গানকে অস্ত্র বানালেন চিনের নাগরিকরা। চিনের সরকার নিয়ন্ত্রিত সমাজমাধ্যমে এই গানের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, হাতে বাটি নিয়ে এক চিনা তরুণী গানটি গাইছেন।

কিন্তু কী ভাবে এই গানের সঙ্গে নিজেদের প্রতিবাদকে মেশালেন চিনের নাগরিকরা? উচ্চারণের দিক থেকে মান্দারিন ভাষায় ‘জিমি’র অর্থ হল “আমায় ভাত দাও।” এর সূত্র ধরেই বাকি গানটির অর্থ দাঁড়ায়, “আমায় কে ভাত দেবে? ভাতের জন্য আমাকে বাইরে বেরোতেই হবে।” আসলে এই গানের মাধ্যমে সরকারের উদ্দেশে বার্তা দেওয়া হচ্ছে যে, কোভিডের কারণে অত্যধিক পরিমাণে আরোপিত বিধিনিষেধ বন্ধ করা হোক।

Advertisement

এমনিতে সে দেশের সমাজমাধ্যমের উপর কড়া নজরদারি চালায় চিনের কমিউনিস্ট পার্টি। প্রয়োজনে জনগণের মতামতকে নিয়ন্ত্রণও করে তারা। তবে এই গানটি সে দেশে এত জনপ্রিয় হয়ে পড়েছে যে, গানটি গাওয়া বা গানটির সঙ্গে নাচ করা নিয়ে এখনও কোনও বিধিনিষেধ আরোপ করেনি সে দেশের সরকার। প্রসঙ্গত, বিখ্যাত এই গানটির সুরকার ছিলেন বাপ্পী লাহিড়ী, গানটি গেয়েছিলেন পার্বতী খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন